কাতার সফরে পেজেকশিয়ান, ইরানকে অস্থিতিশীল করলে কঠোর জবাব

ইসরাইলের ভূখণ্ডে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার মধ্যে কাতার সফরে গেলেন ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেকশিয়ান। গাজা ইস্যুতে যুদ্ধবিরতিতে পৌঁছাতে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছে কাতার। এছাড়া হামাসের সঙ্গেও ‘সুসম্পর্ক’ রয়েছে দেশটির।

এবার কাতারের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা ও শীর্ষ সম্মেলনে অংশ নিতে দুই দিনের সফরে দোহায় পৌঁছেছেন ইরানি প্রেসিডেন্ট। বুধবার (২ অক্টোবর) শুরু হওয়া এই সফরে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সমর্থন নিয়ে ইসরাইলের বিরুদ্ধে জনমত জোরদার করতে চান পেজেকশিয়ান।

মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা ও আঞ্চলিক নিরাপত্তা নিয়ে কাতারে এটি পেজেশকিয়ানের প্রথম সফর।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সাথে দোহায় এক সংবাদ সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট পেজেশকিয়ান বলেন, ‘ইসরাইল যদি ইরানের বিরুদ্ধে একভাবে কাজ করতে থাকে তবে ইরান তেল আবিবকে আরও কঠোরভাবে জবাব দেবে’।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের উদ্দেশে পেজেশকিয়ান বলেন, ‘ইরানকে অস্থিতিশীল না করতে ইসরাইলকে বারণ করুন। কারণ এর মারাত্মক পরিণতি হতে পারে’।

এর আগে কাতার সফরে যাত্রার আগে পেজেশকিয়ান বলেন, ‘আমরাও শান্তি ও নিরাপত্তা চাই। ইসরাইল তেহরানে হানিয়াহকে হত্যা করেছে। ইউরোপ ও যুক্তরাষ্ট্র বলছে, যদি আমরা ব্যবস্থা না নেই, তবে এক সপ্তাহের মধ্যে গাজায় শান্তি ফিরে আসবে। আমরা তাদের আশ্বাসে অপেক্ষা করেছি। কিন্তু তারা হত্যাকাণ্ড বাড়িয়ে চলেছে’।

কাতারের আমির সঙ্গে বৈঠক ছাড়াও এশিয়া কো-অপারেশন ডায়ালগের (এএসিডি) শীর্ষ সম্মেলনে অংশ নেবেন পেজেকশিয়ান।