হামাসকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করলো আর্জেন্টিনা

ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী রাজনৈতিক গোষ্ঠী হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকভুক্ত করেছে আর্জেন্টিনা। একই সঙ্গে আর্জেন্টিনায় হামাসের সব আর্থিক সম্পদ জব্দ করারও আদেশ দেওয়া হয়েছে।

শনিবার (১৩ জলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, আর্জেন্টিনার প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরায়েলে যে হামলা চালিয়েছে সেটির প্রেক্ষিতে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

আর্জেন্টিনার প্রেসিডেন্ট জাভিয়ের মাইলি গত ৭ অক্টোবরের হামলাকে হলোকাস্টের সঙ্গে তুলনা করেছেন এবং এই ঘটনাকে একবিংশ শতাব্দীর নাৎসিবাদ হিসেবে উল্লেখ করেছেন।

এর আগে, গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম রাষ্ট্রীয় সফরে মাইলি ইসরায়েলি সরকারের প্রতি সমর্থন প্রদর্শনের জন্য জেরুজালেমে গিয়েছিলেন। সে সময় তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ভূয়সী প্রশংসা করেছিলেন।

রোমান ক্যাথলিক হিসেবে বড় হলেও মাইলির দাবি, ইহুদি ধর্মের সঙ্গে তার গভীর আধ্যাত্মিক সম্পর্ক রয়েছে।

হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করার পদক্ষেপ আর্জেন্টিনার অতি ডানপন্থি প্রেসিডেন্ট মাইলির একটি কৌশলগত পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। কারণ তিনি যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের সঙ্গে আরও ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করতে চাচ্ছেন।