রাজধানীর ধোলাইখালে পুলিশ-বিএনপি সংঘর্ষ

বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন প্রবেশ মুখে সকাল থেকেই সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর মধ্যেই ধোলাইখাল মোড়ে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ চলছে।

শনিবার (২৯ জুলাই) পূর্ব নির্ধারিত সময়ে বেলা ১১টায় ধোলাইখাল মোড়ে অবস্থান নেন বিএনপি নেতাকর্মীরা। সেখানে বিএনপির নেতাকর্মীরা স্লোগানে স্লোগানে জড়ো হতে থাকেন। বেলা সাড়ে ১১টায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ শুরু হয়।

সংঘর্ষের এক পর্যায়ে বিএনপি নেতাকর্মীদের সরে যেতে বলে পুলিশ। তবে তাদের অবস্থান কর্মসূচি নিয়ে অনড় অবস্থানের জানান দেয়। বিএনপির নেতাকর্মীরা সরে না যাওয়ায় এক পর্যায়ে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। জবাবে ইট-পাটকেল ছোড়েন অবস্থানকারীরা। বর্তমানে ধোলাইখাল এলাকায় কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। অন্যদিকে পুলিশ থেকে কিছুটা দূরে গিয়ে অবস্থান নিয়ে স্লোগান দিয়ে যাচ্ছেস নেতাকর্মীরা।

রিপোর্টটি লেখা পর্যন্ত ধোলাইখাল মোড়ে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের থেমে থেমে সংঘর্ষ চলছে।

এদিকে, বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীর প্রবেশ মুখ যাত্রাবাড়ী এলাকার দনিয়া কলেজের সামনে অবস্থান নিয়েছেন ব্যাপক সংখ্যক পুলিশ সদস্য। রাখা হয়েছে এপিসি গাড়ি, জলকামান।

সরেজমিন দেখা যায়, বিএনপির কর্মসূচি ঘিরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওই এলাকায় পুলিশ সদস্যরা অবস্থান নিয়েছেন। সড়কের একপাশে পুলিশের এপিসি গাড়ি, জলকামান ও প্রিজন ভ্যান রাখা হয়েছে। পুলিশ সদস্যদের কয়েকজনকে এ সময় রাস্তায় অবস্থান করতেও দেখা যায়।

এছাড়াও সকাল থেকে রাজধানীর অন্যতম প্রবেশমুখ আমিনবাজারে ব্যাপক সংখ্যক পুলিশের সতর্ক অবস্থান দেখা যায়। এসময় নিয়মিত চেকপোস্ট আমিনবাজার ২০ শয্যা বিশিষ্ট হাসপাতালের সামনে সাজোয়াযানসহ সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ সদস্যরা।

তবে বিএনপি কিংবা অন্যদলের কোনো নেতাকর্মীর দেখা মেলেনি। আর ব্যস্ততম ঢাকা-আরিচা মহাসড়কও ছিলো ফাঁকা।

অপরদিকে আশুলিয়ার ধউর এলাকায় গুরুত্বপূর্ণ রাজধানীর আরেকটি প্রবেশমুখেও একি চিত্র লক্ষ করা গেছে। এখানেও পুলিশের সতর্ক অবস্থান থাকলেও দেখা যায়নি বিএনপি ও আওয়ামী লীগের নেতাকর্মীদের।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দিপক চন্দ্র সাহা বলেন, আমরা নিরাপত্তার কথা বিবেচনা করে সার্বক্ষণিক তৎপর রয়েছি। যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সদস্যরা প্রস্তুত রয়েছেন।

এদিকে বিএনপির কর্মসূচি ঘিরে পূর্ব ঘোষণা অনুযায়ী ‘সতর্ক পাহারায়’ মাঠে রয়েছেন আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

এর আগে নয়াপল্টনে বিএনপি মহাসমাবেশে শনিবার রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশমুখগুলোয় অবস্থান কর্মসূচি ঘোষণা করে। বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি পালন করার কথা জানিয়েছে বিএনপি।

তবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে জানানো হয়েছে, কোনো দলকেই শনিবারের অবস্থান কর্মসূচি পালনের জন্য অনুমতি দেয়া হয়নি।

এমএইচএফ