রাজধানীর সব প্রবেশমুখে কঠোর অবস্থানে পুলিশ

বিএনপির অবস্থান কর্মসূচিকে ঘিরে রাজধানীর সব প্রবেশমুখে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

শনিবার (২৯ জুলাই) সকাল থেকে রাজধানীর গাবতলী, আমিনবাজার, সিদ্ধিরগঞ্জ, সাইনবোর্ড, বুড়িগঙ্গা সেতুর দক্ষিণপ্রান্ত, কেরানীগঞ্জ, উত্তরাসহ বিভিন্ন প্রবেশমুখে সাজোয়া যান, জলকামান ও প্রিজনভ্যান নিয়ে কঠোর অবস্থান নিয়েছে পুলিশ। বিএনপিকে কর্মসূচি পালনের অনুমতি দেয়নি পুলিশ।

বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি জানিয়েছে পুলিশের অনুমতি না থাকলেও তারা ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচি চালিয়ে যাবে। তবে সকাল সাড়ে ৯টা পর্যন্ত কোথাও দলটির নেতাকর্মীদের দেখা না গেলেও ঢাকার প্রবেশমুখে সতর্ক পাহারায় রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

আইনশৃঙ্খলা অবনতির গোয়েন্দা প্রতিবেদন ও জনদুর্ভোগ বিবেচনায় সকল অবস্থান কর্মসূচি পালনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়নি বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।

রাজনৈতিক কর্মসূচির নামে রাজধানীর প্রবেশপথ আটকালে কঠোর ব্যবস্থার হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, কাউকে ঢাকার প্রবেশপথ আটকাতে দেওয়া হবে না। যদি কেউ আটকায় তাদের বিরুদ্ধে আমরা কঠোর ব্যবস্থা নেব।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে অনুমতি না পাওয়ায় অবস্থান কর্মসূচি থেকে সরে দাঁড়িয়েছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। তবে প্রতিটি থানা ওয়ার্ড কার্যালয়ে দলটির নেতাকর্মীরা সতর্ক পাহারায় থাকবেন বলে জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ।

তবে অবস্থান কর্মসূচি পালনে এখনও অনড় রয়েছে বিএনপি। ঢাকা শহরের সব গুরুত্বপূর্ণ প্রবেশমুখ মিলিয়ে অন্তত ১৫টি স্থানে বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি ও সমমনা জোটের দলগুলো। এতে প্রবেশমুখ এলাকায় টান টান উত্তেজনা বিরাজ করছে।

শুক্রবারে রাজধানীর নয়াপল্টনের সমাবেশ থেকে ঢাকার ১৫টি প্রবেশমুখে অবস্থান কর্মসূচি ঘোষণা করেন বিএনপির মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ অবস্থান কর্মসূচি থেকে সরকারের পদত্যাগের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে।

এমএইচএফ