আগাম নির্বাচনের দাবিতে লংমার্চের ডাক ইমরান খানের

লাহোরের লিবার্টি স্কয়ার থেকে ইসলামাবাদ পর্যন্ত লংমার্চে সমর্থকদের সঙ্গে অংশ নেবেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। এই দুই শহরের মধ্যে দূরত্ব ৩৮০ কিলোমিটার (২৩৬ মাইল)। আগাম নির্বাচনের দাবিতে এই লংমার্চের ডাক দিয়েছেন তিনি। শুক্রবার (২৮ অক্টোবর) এই লংমার্চ হবে।

সম্প্রতি তোশাখানা মামলায় পাকিস্তান নির্বাচন কমিশনের (ইসিপি) রায়ের বিরুদ্ধে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের আপিল খারিজ করে দেন হাইকোর্ট। তবে নির্বাচনে অংশ নিতে তার জন্য কোনো বাধা নেই বলে জানিয়েছেন আদালতের বিচারপতি।

গত শুক্রবার (২১ অক্টোবর) রাষ্ট্রীয় কোষাগারে উপহার জমাদান সংক্রান্ত মামলায় ইমরান খানের সংসদ সদস্যপদ বাতিল করে রায় দেয় নির্বাচন কমিশন। এ সময় খবর ছড়ায়, আগামী পাঁচ বছরের জন্য নির্বাচনে অংশগ্রহণ থেকেও নিষিদ্ধ থাকবেন পিটিআই চেয়ারম্যান। এরই প্রতিবাদে সম্প্রতি ইমরান খানের সমর্থকরা ছোট পরিসরে মিছিল বের করেন।

মঙ্গলবার (২৫ অক্টোবর) লাহোরে এক সংবাদ সম্মেলনে ইমরান খান বলেন, অবিলম্বে নির্বাচন ঘোষণা করার জন্য সরকারকে বার্তা দিতে চাই এই লংমার্চের মধ্যদিয়ে।

এ সময় দলের সদস্য ও সমর্থকদের সহিংসতা এড়িয়ে চলার আহ্বান জানান তিনি। দেশের ইতিহাসে এটাই হবে সবচেয়ে বড় লংমার্চ বলেও উল্লেখ করেন ইমরান খান।

এদিকে, শাহবাজ শরিফের সরকার এরইমধ্যে বলেছে, বিক্ষোভকারীদের ইসলামাবাদে প্রবেশ করতে বাধা দেওয়া হবে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে ৩০ হাজার আইনশঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

গত এপ্রিলে আইনসভায় অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। এরপর দ্রুত নির্বাচনের আহ্বান জানিয়ে সারাদেশে বিক্ষোভ করেন তার দলের নেতাকর্মী ও সমর্থকরা। কিন্তু সরকার বলছে, আগামী বছরের অক্টোবর বা নভেম্বরে নির্ধারিত সময়সূচি অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে।