অস্কার নিয়ে এআর রহমানের কণ্ঠে আক্ষেপ কেন?

২০০৯ সালে অস্কার জয়ের মাধ্যমে ভারতীয়দের গর্বিত করেছিলেন প্রখ্যাত সুরকার এআর রহমান। তবে সম্প্রতি এই জয় প্রসঙ্গেই অন্যরকম একটি মন্তব্য করেছেন সংগীতজ্ঞ। আক্ষেপের সুরে রহমানের প্রশ্ন, তার অস্কার জয় নিয়ে এখন আর কারও কিছু আসে-যায় কি? এ আর’র মুখে হঠাৎ এমন মন্তব্য শুনে ব্যাপক আলোচনা শুরু হয়েছে সমাজিক মাধ্যমে।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে এআর রহমান বলেন, নিজেকে আর নতুন করে প্রমাণ করার কোনো তাগিদ তার নেই। তাই ক্যারিয়ারের এই বাঁকে দাঁড়িয়ে বেছে বেছে কাজ করতে আগ্রহী তিনি।

রহমানের কথায়, অনেক বছর আগে আমি অস্কার জিতেছিলাম। কিন্তু, এখন তা নিয়ে কারও কিছু আসে-যায় কি? আমি সেই কাজগুলোই করছি, যেগুলো আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করবে।

উল্লেখ্য, ২০০৯ সালে ‘স্লামডগ মিলিয়নেয়র’ ছবিতে সঙ্গীত পরিচালনার জন্য অস্কার জেতেন রহমান। সুরকার ওই সাক্ষাৎকারে জানান, এখন নতুন কাজের প্রস্তাবের ক্ষেত্রে দু’টি বিষয় তার অপছন্দ।

তার কথায়, কাজের ক্ষেত্রে সময় বেঁধে দেওয়া এবং পরিচালকদের তরফে আমাকে ভুল পথে চালিত করার প্রবণতা। অদ্ভুত বা বিদঘুটে গানের লিরিক দেওয়া হলে নিজেকেই প্রশ্ন করি, পরবর্তীতে কি আমি মঞ্চে এই গানটা গাইতে পারব! তাই পছন্দ না হলে সেই প্রস্তাব তিনি ফিরিয়ে দেন বলেই জানান রহমান।