সর্দি-কাশি নিরাময়ে মধুর কাজ-

 

সর্দি-কাশির এসময় একটি সাধারণ রোগের মতো। কারণ আবহাওয়ার শুষ্কতার কারণে পরিবেশে ধুলোবালির পরিমাণ বেড়ে যায়। সাথে বাড়ে ঠান্ডার পরিমাণ। হঠাৎ এই পরিবর্তনের সঙ্গে সব সময় আমাদের শরীর খাপ খাইয়ে নিতে পারে না। ফলে খুসখুসে কাশি, সর্দি ইত্যাদি সমস্যা দেখা দেয়। এই সমস্যা নিরাময়ে মধু অত্যন্ত কার‌্যকর। চলুন জেনে নিই সর্দি-কাশি সারাতে মধু খাওয়ার সঠিক উপায়-

১. মধু ও লেবু

চায়ের সঙ্গে মেশান মধু মিশিয়ে তাতে দিন কয়েক ফোঁটা লেবুর রস। সেই চা পান করে নিন। এতেই আপনার সর্দি-কাশির সমস্যা অনেকটা দূর হয়ে যাবে। কারণ চা এবং লেবুরও অ্যান্টিঅক্সিডেন্ট এফেক্ট রয়েছে যা সর্দি কাশি কমানোর কাজে সাহায্য করে।

২. গরম পানিতে মধু

এক গ্লাস পানি ফুটিয়ে নিন। কিছুটা ঠান্ডা হয়ে এলে তা মিশিয়ে নিন এক চা চামচ মধু। এভাবে খেলেই উপকার পাওয়া যাবে। এতে সর্দি-কাশির কমানো যাবে। সেইসঙ্গে বুকে কফ জমে থাকলে তাও সহজে বের করে দিবে। তাই সুস্থ থাকার জন্য এই সময়ে গরম পানিতে মধু মিশিয়ে খেতে পারেন।

৩. মধু ও আদা

প্রথমে এক টুকরো আদা কুচি কুচি করে কেটে নিন। এরপর তার সঙ্গে মধু মিশিয়ে চুষে চুষে খান। আবার এই মিশ্রণ পানি দিয়েও খেতে পারেন। এতে সর্দি-কাশি তো কমবেই, দূর হবে বুকে জমে থাকা কফও।

৪. মধু ও তুলসি পাতা

তুলসি পাতার অত্যন্ত উপকারি একটি ভেষজ গাছ। তা মধুর সাথে মিশালে তা আপনার সর্দি-কাশির সমস্যা সারাতে কাজ করবে। এক চা চামচ মধুর সঙ্গে কয়েকটি তুলসি পাতা মিশিয়ে খেয়ে নিতে পারেন। আবার তুলসি পাতার রস করে তার সঙ্গে মধু মিশিয়েও খেতে পারেন। এতেই মুক্তি পাবেন সর্দি-কাশির সমস্যা থেকে। সেইসঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

৫. প্রতিদিন সকালে এক চামচ মধু

অন্য কোনো ভেষজ না পেলে প্রতিদিন সকালে শুধু মধুই খেয়ে নিন এক চা চামচ। এতেই কমবে আপনার সর্দি-কাশির সমস্যা। এমনকী বৃদ্ধি পাবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও। যে কারণে কমবে সংক্রমণের ভয়। এতে সুস্থ থাকা সহজ হবে।