ধর্ষণে অভিযুক্ত হলিউড প্রযোজক ওয়েইনস্টাইন ক্যানসারে আক্রান্ত

ধর্ষণে অভিযুক্ত হলিউডের বিখ্যাত চলচ্চিত্র প্রযোজক হার্ভে ওয়েইনস্টাইন হাড়ের মজ্জার ক্যানসারে আক্রান্ত হয়েছেন।

সোমবার মার্কিন মিডিয়ার রিপোর্টে বলা হয়েছে, এক মাস আগে তাকে নতুন যৌন অপরাধের অভিযোগে অভিযুক্ত করা হয়। ৭২ বছর বয়সি ওয়েইনস্টাইন ক্রনিক মাইলোইড লিউকেমিয়ায় ভুগছেন এবং নিউইয়র্কের একটি কারাগারে চিকিৎসা নিচ্ছেন। খবর এনবিসি নিউজ এবং এবিসি নিউজের।

তার এই রোগের খবর এসেছে একের পর এক স্বাস্থ্য সমস্যার পর, যখন তিনি সেপ্টেম্বর মাসে এক আদালতে উপস্থিতিতে দুর্বল এবং অসুস্থ দেখাচ্ছিলেন।

গত মাসে জরুরি হৃদরোগ সার্জারি করা হয়েছিল তার। এরপর তার প্রতিনিধিরা জানিয়েছিলেন তিনি বর্তমানে বিপদমুক্ত।

ওয়েইনস্টাইন বর্তমান ১৬ বছরের কারাদণ্ডে দণ্ডিত। ক্যালিফোর্নিয়ায় ধর্ষণের ঘটনায় দোষী সাব্যস্ত হয়েছেন তিনি। ২০২০ সালে নিউইয়র্কে এক অভিনেত্রীকে ধর্ষণের দায়ে তাকে ২৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

তবে, নিউইয়র্কে আপিল আদালত এপ্রিল মাসে রায় বাতিল করে দিয়ে জানায় যে, বিচারক মামলাটির সঙ্গে সম্পর্কিত না এমন অভিযুক্তদের সাক্ষ্য দেওয়ার অনুমতি দিয়েছিলেন, যা ভুল ছিল।

এই মামলার পুনঃবিচার নভেম্বরে হওয়ার কথা ছিল, যদিও প্রসিকিউটররা এটিকে অবাস্তব বলে মনে করেছেন।

ওয়েইনস্টাইনের বিরুদ্ধে অভিযোগগুলো ২০১৭ সালে মি-টু আন্দোলনকে উত্থাপন করতে সাহায্য করে, যা যৌন কুকর্মের বিরুদ্ধে নারীদের লড়াইয়ের একটি গুরুত্বপূর্ণ আন্দোলন।

৮০টিরও বেশি নারী তাকে হয়রানি, যৌন নির্যাতন বা ধর্ষণের অভিযোগে অভিযুক্ত করেছেন, যার মধ্যে প্রখ্যাত অভিনেত্রীরা অ্যাঞ্জেলিনা জোলি, গুইনেথ প্যালট্রো এবং অ্যাশলে জাড অন্তর্ভুক্ত।

ওয়েইনস্টাইন দাবি করেছেন, যাদের সঙ্গে যৌন সম্পর্ক নিয়ে অভিযোগ উঠেছে, সেগুলো সব তাদের সম্মতিতে ঘটেছিল।

১৯৭৯ সালে ওয়েইনস্টাইন এবং তার ভাই বব মিরাম্যাক্স ফিল্মস নামক একটি প্রখ্যাত হলিউড চলচ্চিত্র স্টুডিও প্রতিষ্ঠা করেন। তাদের উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলোর মধ্যে ১৯৯৪ সালের পাল্প ফিকশন এবং ১৯৯৮ সালের শেকসপিয়ার ইন লাভ অন্যতম, যার জন্য ওয়েইনস্টাইন একটি সেরা চলচ্চিত্র অস্কার পুরস্কার পান।