চামড়া পাচার রোধে বিজিবি-পুলিশের কঠোর নজরদারি

পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া ভারতে পাচার ঠেকাতে সারাদেশের ৩৭ জেলার সীমান্ত পথে সতর্কতা জারি করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বিজিবির পাশাপাশি সতর্ক রয়েছে সংশ্লিষ্ট জেলার পুলিশ প্রশাসন।

বৃহস্পতিবার (২৯ জুন) ঈদের দিন থেকে আগামী ১৫ দিন এই নজরদারি করা হবে। সীমান্তবর্তী জেলার সড়কগুলোতে পুলিশের বিশেষ চেকপোস্ট বসানোর জন্য বলা হয়েছে। সীমান্ত অভিমুখে প্রতিটি ট্রাক, পিকআপসহ সকল যানবাহনে পুলিশি তল্লাশির আওতায় থাকবে। চামড়া পাচার রোধে বিজিবির পাশাপাশি ২৪ ঘণ্টা কাজ করবে পুলিশ। এছাড়া টহল জোরদারসহ অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

নওগাঁর ১১টি উপজেলার মধ্য সাপাহার, নিয়ামতপুর, পোরশা ও ধামইরহাট এই চারটি উপজেলা সীমান্তবর্তী। এসব এলাকাগুলো নজরদারিতে থাকলে সীমান্ত দিয়ে চামড়া পাচার রোধ করা যাবে বলে আশা করছেন বিজিবির কর্মকর্তারা।

নওগাঁ ১৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল হামিদ উদ্দিন জানান, ভারতে চামড়া পাচারের আশঙ্কা রয়েছে, এমন বেশ কিছু এলাকায় বিজিবির সতর্ক চৌকি বসানো হয়েছে। পাশাপাশি সীমান্তের কিছু গুরুত্বপূর্ণ স্থানে বিজিবি সদস্য বাড়ানো হয়েছে।

চামড়া আমাদের দেশের সম্পদ, এই সম্পদ অবৈধভাবে পাচার রোধে বিজিবি বিগত দিনের মতো এবারও কার্যকরী ভূমিকা রাখবে।

নওগাঁর পুলিশ সুপার মোহাম্মদ রাশেদুল হক জানান, বিজিবির পাশাপাশি পুলিশ সদস্যরাও চামড়া পাচার রোধে সতর্ক রয়েছেন। এরইমধ্যে জেলার সীমান্তবর্তী সড়কগুলোয় পুলিশের বিশেষ চেকপোস্ট বসানোর জন্য বলা হয়েছে। সীমান্ত অভিমুখে প্রতিটি ট্রাক, পিকআপসহ সব যানবাহনে পুলিশী তল্লাশির আওতায় থাকবে। চামড়া পাচার রোধে বিজিবির পাশাপাশি ২৪ ঘণ্টা কাজ করবে পুলিশ।

এমএইচএফ