ময়মনসিংহ সিটি করপোরেশনের ৫৭২ কোটি টাকার বাজেট অনুমোদন

 

ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক) এর ২০২৩-২০২৪ অর্থবছরের ৫৭২ কোটি ১১ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে।যার রাজস্ব বাজেট ১১১ কোটি টাকা এবং উন্নয়ন বাজেট ৪৬০ কোটি টাকা। একই সঙ্গে এ সভায় ২০২২-২৩ অর্থবছরের ৪১৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেটের বিপরীতে ৪০৭ কোটি ৯৪ লাখ টাকার সংশোধিত বাজেট পাস হয়।

বৃহস্পতিবার বেলা ১২ টায় শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত বাজেট সভায় এ বাজেটের অনুমোদন দেওয়া হয়।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সাধারণ সংস্থাপন খাতে ব্যয় ৪৫ কোটি ২২ লাখ টাকা, শিক্ষা খাতে ব্যয় ৮৩ লাখ ৫৫ হাজার, স্বাস্থ্য খাতে ব্যয় ৩ কোটি ৬৬ লাখ, পরিচ্ছন্নতা খাতে ২৬ কোটি ৩৪ লাখ, বিদ্যুৎ প্রকৌশল ও সড়কবাতি খাতে ৯ কোটি, সমাজ কল্যাণ ও বস্তি উন্নয়নে ১ কোটি ২০ লাখ, বিবিধ খাতে ৪ কোটি ৬৪ লাখ, পানি শাখায় ৪ কোটি ২৩ লাখ এবং উন্নয়ন হিসেবে ৪৬০ কোটি টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে।

বাজেট সভার পূর্বে বেলা ১১ টায় শাহাবুদ্দিন মিলনায়তনে মসিকের ২২ তম কর্পোরেশন সভা অনুষ্ঠিত হয়। সভায় ২১তম সভার সিদ্ধান্তসমূহ দৃঢ়করণ, জলাবদ্ধতা নিরসনে খাল খনন, অবৈধ স্থাপনা অপসারণ, ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন ও বিবিধ বিষয়ে আলোচনা হয়।

সভার সভাপতি ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু বলেন, জনকল্যাণমুখী কাজে নিজেদের আরও সম্পৃক্ত করে জনগণের সেবা করতে হবে। জনগণের নিরবচ্ছিন্ন সেবা যেন বিঘ্নিত না হয় সেদিকে সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে।

মেয়র আরও বলেন, ডেঙ্গু প্রতিরোধ, বর্জ্য ব্যবস্থাপনা ইত্যাদি ক্ষেত্রে ভালো অবস্থানে রয়েছে সিটি কর্পোরেশন। তবে এসব কার্যক্রমে সার্বিক সফলতার জন্য জনগণের সহযোগিতা একান্ত প্রয়োজন। জনসচেতনতা নিয়ে নাগরিকদের এসব কার্যক্রমে এগিয়ে আসতে হবে। সিটি কর্পোরেশনের উন্নয়নে প্রধানমন্ত্রী ১৯০০ কোটি টাকার প্রকল্প দিয়েছেন। নগরজুড়ে উন্নয়নের কাজ চলছে। নাগরিকরা সুফল ভোগ করতে শুরু করেছেন। তবে করোনা পরিস্থিতি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ না হলে এ কার্যক্রম আরও গতিশীল হতো, আরও উন্নয়ন কার্যক্রম পরিচালনা সম্ভব ছিল।

তিনি বলেন, খাল দখল উচ্ছেদ ও সংস্কারে উদ্যোগ গ্রহণের ফলে সাম্প্রতিক প্রবল বৃষ্টিতেও নগরীতে সেভাবে জলাবদ্ধতা সৃষ্টি হয়নি। খাল দখল উচ্ছেদ ও সংস্কারের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং এ কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশ দেন।

সভায় আরও উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও প্যানেল মেয়র-১ মো. আসিফ হোসেন ডন, প্যানেল মেয়র-২ মো. মাহবুবুর রহমান, প্যানেল মেয়র-৩ সামীমা আক্তার, সিটি সচিব মো. আরিফুর রহমান, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা অসীম সাহা প্রমুখ।