তাইওয়ানে আঘাত হানতে যাচ্ছে টাইফুন গেইমি

তাইওয়ানের উত্তর পূর্বাঞ্চলে আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী টাইফুন ‘গেইমি’ । এরইমধ্যে রাজধানী তাইপেতে দোকানপাট, স্কুল, স্টক মার্কেট এবং সব ধরনের প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ট্রেন ও ফেরি সার্ভিস বন্ধ এবং ২৫০ এরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যমে সিএনএন এর প্রতিবেদনে বলা হয়েছে, টাইফুন গেইমি স্থানীয় সময় রাত ১০টার দিকে তাইওয়ানের উত্তর পূর্বাঞ্চলে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গেইমির প্রভাবে প্রবল বৃষ্টি এবং তীব্র বেগে বাতাস বয়ে যাচ্ছে। প্রেসিডেন্ট লাই চিং তে সকালে জরুরি সংবাদ সম্মেলনে সকলকে নিরাপদে থাকার আহ্বান জানিয়েছেন। লাই জানান, চলতি বছরের প্রথম টাইফুন গেইমি তাইওয়ানে আঘাত হানতে যাচ্ছে।

তিনি বলেন, আমি আশা করছি আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় টাইফুনের প্রভাব সীমিত রাখা সম্ভব হবে। এছাড়া এ সময়ে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না যেতে আমি সকলকে অনুরোধ করছি। এদিকে কর্তৃপক্ষ দেশটির উত্তরাঞ্চলীয় তিনটি এলাকা থেকে দুই হাজার একশ’রও বেশি লোককে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়েছে। বিশেষ করে পার্বত্য এলাকা হুয়ালিয়েনে ভূমিধসের ঝুঁকি থাকায় সেখান থেকে লোকজনকে অন্যত্র সরিয়ে নেয়া হয়। তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া প্রশাসনের প্রধান চেং জিয়া পিং বলেছেন, টাইফুনের প্রভাব চারদিন পর্যন্ত থাকতে পারে। এ সময়ে প্রবল বৃষ্টি ও ঝোড়ো বাতাসের বিষয়ে জনগণকে সতর্ক থাকতে হবে।