ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ, যানজট

বেতন ভাতা বৃদ্ধিসহ ২১ দফা দাবিতে মুন্সীগঞ্জের গজারিয়ায় ঢাকা-চট্টগ্রাম মহসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ওষুধ কারখানার শ্রমিকরা। এতে সড়কের দুপাশেই দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) সকাল ৮টা থেকে জেএমআই কোম্পানি লিমিটেডের শ্রমিকরা সড়ক অবরোধ করেন। এতে ঢাকা ও কুমিল্লামুখী উভয় লেনে শত শত গাড়ি আটকে যায়। ভোগান্তিত পড়েন সাধারণ যাত্রীরা।

শ্রমিকদের দাবি, দু-দিন আগে এক অসুস্থ শ্রমিক ছুটি চেয়েছিলো কোম্পানির কাছে। ছুটি না পাওয়ায় চিকিৎসার অভাসে ওই শ্রমিক মারা গেছে। তবে এ বিষয়ে মালিক পক্ষের কারও বক্তব্য পাওয়া যায়নি।

বিক্ষুদ্ধ ওই কারখানার শ্রমিকরা বলেন, মানুষ অসুস্থ হতেই পারে। আমরা অসুস্থ হলেও কোম্পানি আমাদের ছুটি দিতে চায় না। পরিবারের কেউ অসুস্থ হলে আমরা তাদের পাশে দাঁড়াতে পারি না।

আরমান নামে আরেক শ্রমিক বলেন, আমি এ কারখানায় সকালের শিফটে কাজ করি। দুদিন আগে আমাদের এক শ্রমিক ছুটি না পেয়ে অসুস্থ হয়ে মারা গেছেন। কারখানার মধ্যে ভালো চিকিৎসার ব্যবস্থা নেই। তাছাড়া, আমাকে ৯ হাজার টাকা বেতন দেওয়া হয়। দ্রব্যমূল্যের এই ঊর্ধ্বগতির বাজারে এই সামান্য টাকা দিয়ে সংসার চালানো যায় না। আমাদের বেতন-ভাতা বাড়ানো দাবি জানাই।

গজারিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহবুবুর রহমান বলেন, বিক্ষোভকারী শ্রমিকদের দাবির বিষয়ে মালিক পক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধান করার চেষ্টা করছি।