উদ্বোধন হলো ডাইফ সেবা সপ্তাহ

সবার জন্য নিরাপদ কর্মপরিবেশ’ প্রতিপাদ্য নিয়ে প্রথমবারের মতো ‘সেবা সপ্তাহ’ পালন করছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)। আজ রোববার থেকে ১৮ জানুয়ারি, বৃহস্পতিবার পর্যন্ত, সকাল ৯টা থেকে বিকেল ৪টা, চলবে এই সেবা সপ্তাহ। প্রধান কার্যালয় ও ঢাকা উপমহাপরিদর্শকের কার্যালয় রাজধানীর শ্রম ভবনে সেবা সপ্তাহ পালন করছে। মাঠপর্যায়ের বাকি ৩০টি কার্যালয় নিজ কার্যালয়ে সেবা সপ্তাহ পালন করছে।

আজ শ্রম ভবনে সেবা সপ্তাহ উদ্বোধন করেন শ্রম সচিব মোঃ এহছানে এলাহী। এসময় উপস্থিত ছিলেন অধিদপ্তরের মহাপরিদর্শক সাইফ উদ্দিন আহমেদ, অতিরিক্ত মহাপরিদর্শক মিনা মাসুদ উজ্জামানসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

সেবা সপ্তাহে শ্রম অভিযোগ নিষ্পত্তি, মাতৃত্ব কল্যাণ সুবিধা, কর্মক্ষেত্রে দুর্ঘটনার ক্ষতিপূরণ, পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষা, কল্যাণমূলক ব্যবস্থাসমূহ, কারখানার লে-আউট প্ল্যান অনুমোদন, সম্প্রসারণ ও সংশোধন; কারখানা/প্রতিষ্ঠান/দোকানের লাইসেন্স প্রদান, নবায়ন ও সংশোধন; ঠিকাদার সংস্থার লাইসেন্স প্রদান ও নবায়ন; কারখানা বা প্রতিষ্ঠানের চাকুরিবিধি অনুমোদন ও তথ্য অধিকার বিষয়ক আবেদনপত্র গ্রহণসহ অধিদপ্তরের অন্যান্য সেবা প্রদান করা হবে।

পরে শ্রম সচিব মোঃ এহছানে এলাহী রাজধানীর একটি হোটেলে ডাইফের নতুন যোগদানকৃত ৫৭ জন সহকারী মহাপরিদর্শক ও শ্রম পরিদর্শক-এর পাঁচদিনব্যাপী প্রশিক্ষণের অরিয়েন্টেশন প্রোগ্রাম উদ্বোধন করেন।