অনলাইনে মামলার তথ্য এখন হাতের মুঠোয়

আগে মামলার যেকোনো তথ্য জানতে ঘুরতে হতো আদালতের বারান্দায়। এতে সময়ের পাশাপাশি অপচয় হতো অর্থের। কিন্তু বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কল্যাণে বিচারাধীন মামলা সম্পর্কে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে তথ্য জানতে পারছেন বিচারপ্রার্থীরা।

অনলাইন কজলিস্ট ওয়েবসাইট বা ই-কার্যতালিকা এবং ‘আমার আদালত’ অ্যাপ চালুর বদৌলতে এখন আদালতে না গিয়ে ঘরে বসেই কিংবা যে কোনো জায়গা থেকে মামলার পরবর্তী তারিখ, আদেশ, পূর্ববর্তী আদেশ এবং মামলার চলমান অবস্থা সম্পর্কে জানা যাচ্ছে। আইনজীবী ও বিচারপ্রার্থী সকলেই ঘরে বসে সেবা পাচ্ছেন এবং উপকৃত হচ্ছেন।

যেভাবে জানা যাবে কার্যতালিকা

যেকোনো স্মার্টফোন থেকে গুগলে মামলার কার্যতালিকা লিখে সার্চ দিলে ই-কার্যতালিকা আসবে।

সেখানে গিয়ে প্রথমে বিভাগ নির্বাচন করতে হবে। তারপর জেলা, অধস্তন আদালত ও তারিখ নির্বাচন করতে হবে। মামলার নম্বরের পাশে পরবর্তী তারিখ লেখা থাকবে। পাশাপাশি সাক্ষী, অভিযোগ গঠন, যুক্তিতর্কের বিষয়েও লেখা থাকে।

গুগলে সার্চ দেওয়া ছাড়াও স্মার্টফোনে ‘আমার আদালত’ অ্যাপ থেকেই প্রথমে সংশ্লিষ্ট বিভাগ, পরে জেলা এবং সর্বশেষ সংশ্লিষ্ট আদালতের নাম নির্বাচন করে বিচারপ্রার্থীরা তাঁদের মামলার সর্বশেষ আদেশ, পরবর্তী তারিখ এবং মামলার অবস্থা জানতে পারবেন। গুগল প্লে স্টোর থেকে ‘আমার আদালত’ সার্চ করে যে কেউ এ অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

উল্লেখ্য, বিচারপ্রার্থীসহ সর্বস্তরের জনগণ, বিচারক এবং আইনজীবীরা নিজ নিজ প্রয়োজনে ‘আমার আদালত’ (মাইকোর্ট) মোবাইল অ্যাপটি ব্যবহার করছেন। অ্যাপটি ব্যাপক সাড়া ফেলেছে।