৯ বছর পর প্রকাশ্যে এলো মোল্লা ওমরের কবর

মৃত্যুর ৯ বছর পর তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের দাফনের স্থানটি প্রকাশ করল তালেবান।  রোববার (৬ নভেম্বর) তা প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধের অংশ হিসেবে ২০০১ সালে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর হামলায় তালেবান ক্ষমতাচ্যুত হয়।  তালেবান ক্ষমতা থেকে উৎখাত হওয়ার পর মোল্লা ওমরের স্বাস্থ্য ও তার অবস্থান সম্পর্কে নানা গুজব ছড়িয়ে পড়ে।  ২০১৫ সালের এপ্রিলে তালেবান প্রথম স্বীকার করে, মোল্লা ওমর দুই বছর আগে মারা গেছেন।

মোল্লা ওমরের মৃত্যুর কথা জানালেও তার দাফনের স্থান তারা গোপন রাখে।  রোববার তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ মোল্লা ওমরের দাফনের স্থান প্রকাশ্যে আনলেন।  তালেবানের জ্যেষ্ঠ নেতারা এ দিন মোল্লা ওমরের কবরস্থানে একটি অনুষ্ঠানে যোগ দেন।

জাবিহুল্লাহ এএফপিকে বলেন, মোল্লা ওমরের কবরস্থান আফগানিস্তানের জাবুল প্রদেশের সুরি জেলার ওমরজোর কাছে অবস্থিত।  ২০ বছরের দখলদারি শেষে গত বছরের আগস্টে আফগানিস্তান ত্যাগ করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী।  বিদেশি সেনাদের আফগানিস্তান ত্যাগের প্রাক্কালে দেশটির ক্ষমতা আবার তালেবানের হাতে যায়।  পরে তারা সরকার গঠন করে।

জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, যেহেতু তালেবানের অনেক শত্রু ছিল, দেশটি দখল করা হয়েছিল, তাই মোল্লা ওমরের সমাধির ক্ষতি এড়াতে এ-সংক্রান্ত তথ্য গোপন রাখা হয়েছিল।

তিনি জানান, শুধু পরিবারের ঘনিষ্ঠ সদস্যরাই জায়গাটি সম্পর্কে অবগত ছিলেন।

তালেবান কর্মকর্তারা মোল্লা ওমরের কবরের কিছু ছবি প্রকাশ করেছেন।  ছবিতে দেখা যায়, তালেবান নেতারা সাদা ইট দিয়ে বাঁধাই করা একটি কবরের চারপাশে জড়ো হয়েছেন।  কবরের ওপর নুড়ি ছড়ানো রয়েছে।  কবরটির চারপাশ ও ওপরের দিকে রয়েছে ধাতবের বেড়া।

মোল্লা ওমর যখন মারা যান, তখন তার বয়স হয়েছিল প্রায় ৫৫ বছর।  তিনি ১৯৯৩ সালে তালেবান প্রতিষ্ঠা করেন।  মোল্লা ওমরের নেতৃত্বে তালেবান ইসলামিক শাসনের একটি অত্যন্ত কঠোর সংস্করণ চালু করে।