পাঁচ লাখ অভিবাসীকে স্বাগত জানানোর পরিকল্পনা কানাডার

শ্রমিকের তীব্র ঘাটতি

কানাডা ২০২৫ সালে পাঁচ লাখ নতুন স্থায়ী বাসিন্দাকে স্বাগত জানানোর পরিকল্পনা করেছে।  সে দেশের ইমিগ্রেশন মন্ত্রী শন ফ্রেজার মঙ্গলবার (১ নভেম্বর) জানান, শ্রমের ঘাটতি মোকাবিলায় আগামী দুই বছরে দেশটিতে অভিবাসী আগমন বাড়ানোর দিকে নজর দিচ্ছে সরকার।

রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, কানাডা ২০২৩ থেকে ২০২৫ সালের ইমিগ্রেশন লেভেল প্ল্যান প্রকাশ করেছে।  দেশটি ২০২৩ সালে চার লাখ ৬৫ হাজার নতুন অভিবাসীকে স্বাগত জানানোর সিদ্ধান্ত নিয়েছে,  যা ২০২৪ সালে চার লাখ ৮৫ হাজার নতুন অভিবাসীতে উন্নীত হবে।  এরপর ২০২৫ সালে পাঁচ লাখ অভিবাসীকে স্বাগত জানাবে কানাডা।

ইমিগ্রেশন মন্ত্রী শন ফ্রেজার এক বিবৃতিতে জানান, এই বছরের অভিবাসন স্তরের পরিকল্পনা ব্যবসায়ীদের তাদের প্রয়োজনীয় কর্মী খুঁজে পেতে সহায়তা করবে।  এর মাধ্যমে কানাডা নিজ দেশে সহিংসতা ও যুদ্ধ থেকে পালিয়ে আসা লোকদের সাহায্য করার প্রতিশ্রুতি পূরণ করবে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ২০১৫ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে অভিবাসন পরিকল্পনা বাড়িয়েছেন।  দেশটি এ বছর প্রায় চার লাখ ৩১ হাজার নবাগতকে সহায়তা করার পথে রয়েছে।

বিপুল সংখ্যক কানাডিয়ান এখন অবসর নিচ্ছে ও সবচেয়ে দক্ষ কর্মীরা দেশত্যাগ করছে।  এর ফলে দেশটির ব্যবসায়িক অবস্থা এখন ভালো নেই।  শ্রমিকের তীব্র ঘাটতির সঙ্গে লড়াই করছে দেশটি।

শরণার্থী পুনর্বাসন বিষয়ে কানাডার নেতৃত্বকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ শরণার্থী সংস্থা।