ইরানে মাজারে বন্দুকধারীদের হামলা, নিহত ২০

দায় স্বীকার আইএস-এর, কঠোর বার্তা প্রেসিডেন্টের

ইরানে শাহ চেরাগ নামে শিয়া ধর্মাবলম্বীদের একটি ধর্মীয় স্থাপনায় বন্দুকধারীদের নির্বিচার গুলিতে অন্তত ২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ৪০ জন। বুধবার রাতে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজে এ ঘটনা ঘটেছে।

হামলার দায় স্বীকার করেছে সশস্ত্র জঙ্গিগোষ্ঠী আইএস। দেশটির আইনশৃঙ্খলা বাহিনীও মনে করছে হামলাকারী তিনজন আইএস জঙ্গিগোষ্ঠীর সদস্য। তবে তাদের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম ইরনা জানিয়েছে, হামলাকারী তিন ব্যক্তি ইরানের নাগরিক নন। তিন হামলাকারীর মধ্যে দুজনকে আটক করা হয়েছে। বাকি একজন এখনো পলাতক।

বার্তা আদান-প্রদানের মাধ্যম টেলিগ্রাম চ্যানেলে হামলার দায় স্বীকার করে পোস্ট দিয়েছে জঙ্গিগোষ্ঠীটি। সাইট ইন্টেলিজেন্স গ্রুপের ডিরেক্টর রিতা কার্টজ খুদে মাইক্রোব্লগিং সাইট টুইটারে এই খবর নিশ্চিত করেছেন।

রিতা কার্টজ এক টুইটে বলেন, শাহ চেরাগে হামলায় অংশগ্রহণকারীরা আইএস জঙ্গিগোষ্ঠীর সদস্য ছিল। ২০১৮ সালের সেপ্টেম্বরে একটি সামরিক কুচকাওয়াজে হামলার পর বিগত বছরগুলোতে ইরানে এটিই ছিল আইএসের প্রথম হামলা। হামলায় অন্তত ১৫ জন মারা গেছেন।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এই হামলার কঠোর জবাব দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। রাইসি জানান, ইরানের শত্রুরা জাতির ঐক্যবদ্ধে বিভেদ সৃষ্টি করতে ব্যর্থ হওয়ার পর সহিংসতা ও সন্ত্রাসের মাধ্যমে প্রতিশোধ নেয়ার চেষ্টা করছে। এই হামলার অবশ্যই কঠোর জবাব দেওয়া হবে। নিরাপত্তা ও আইন প্রয়োগকারী সংস্থাগুলো যারা হামলার পরিকল্পনা করেছিল, তাদের কঠিন শিক্ষা দেওয়া হবে।