৯ শর্তে পণ্য ব্যবস্থাপনার অনুমোদন পেল বিএম ডিপো

অগ্নিবিস্ফোরণে ক্ষতিগ্রস্ত চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপো লিমিটেড এবার পোশাক খাতের রপ্তানি পণ্য ব্যবস্থাপনার অনুমোদন পেয়েছে।  মঙ্গলবার (২৫ অক্টোবর) কাস্টমস কর্তৃপক্ষ তিন মাসের জন্য সাময়িক এই অনুমোদন দিয়েছে।  তবে এ জন্য তারা জুড়ে দিয়েছে ৯ শর্ত।

৯টি শর্তের মধ্যে রয়েছে বন্দরের অনাপত্তি, ডিপো-সংশ্লিষ্ট সব ধরনের নীতিমালা প্রতিপালন, অগ্নি নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করা, বিপজ্জনক পণ্য ব্যবস্থাপনার নীতিমালা বাস্তবায়ন ইত্যাদি।  শর্তগুলো প্রতিপালন করা না হলে তিন মাস পর এই অনুমোদন বাতিল হয়ে যাবে বলে জানিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ।

গত ৪ জুন রাতে বিএম ডিপোতে আগুন থেকে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে।  এতে ফায়ার সার্ভিসের সদস্যসহ ৫১ জন নিহত হয়। আহত হয় দুই শতাধিক ব্যক্তি।  বিস্ফোরণের ঘটনায় ডিপোর একাংশ ধ্বংসস্তূপে পরিণত হয়।  ক্ষতিগ্রস্ত হয় রপ্তানি পণ্যবাহী ১৫৪ কনটেইনার ও আমদানি পণ্যবাহী দুটি কনটেইনার।

বিএম ডিপোর মহাব্যবস্থাপক নুরুল আকতার জানান, পোশাক খাতের রপ্তানি পণ্য ব্যবস্থাপনায় কাস্টমস কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছে।  বুধবার (২৬ অক্টোবর) থেকেই কাজ শুরু হবে।

নুরুল আকতার জানান, দুর্ঘটনার পর থেকে ডিপোতে সংস্কার কার্যক্রম চলমান রয়েছে।  অগ্নি নিরাপত্তাব্যবস্থা আরও উন্নত করা হয়েছে।  আগুন নেভাতে পানির সরবরাহ নিশ্চিত করতে ফায়ার হাইড্রেন্ট স্থাপনের কাজ চলছে।  কাস্টমসের শর্ত অনুযায়ী এসব পদক্ষেপ নেওয়া হচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অনুমতি পাওয়া চট্টগ্রামের ২০টি কনটেইনার ডিপোর একটি বিএম ডিপো।  দুর্ঘটনার আগে বিএম ডিপোতে মোট আমদানি-রপ্তানি পণ্যের ৮ শতাংশ ব্যবস্থাপনা হতো।

দুর্ঘটনার পর বিএম ডিপোর কার্যক্রম বন্ধ হয়ে যায়।  এতে অন্য ডিপোগুলোর ওপর চাপ পড়ে।  এ কারণে তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ, চট্টগ্রাম চেম্বার ও ডিপো সমিতি এই ডিপোতে (বিএম) আমদানি-রপ্তানি পণ্য ব্যবস্থাপনার কার্যক্রম শুরুর অনুমোদন দিতে এনবিআরের কাছে চিঠি দেয়।

এর আগে গত ২২ আগস্ট খালি কনটেইনার সংরক্ষণ ও ওঠানো-নামানোর অনুমোদন পেয়েছিল ডিপোটি।