উগান্ডায় দৃষ্টি প্রতিবন্ধীদের স্কুলে আগুন, ১১ শিশুর মৃত্যু

উগান্ডায় দৃষ্টি প্রতিবন্ধীদের একটি আবাসিক স্কুলে অগ্নিকাণ্ডে ১১ শিশুর মৃত্যু হয়েছে। গুরুতর দগ্ধ হয়েছে আরও ছয় শিশু। মঙ্গলবার (২৫ অক্টোবর) বিবিসিকে এ তথ্য দিয়েছে দেশটির পুলিশ বিভাগ।

দেশটির শিক্ষামন্ত্রী জয়েস কাদুচু জানান, রাজধানী কাম্পালার পূর্বে মুকোনো শহরে অবস্থান স্কুলটির। সোমবার (২৪ অক্টোবর) মধ্যরাতে হঠাৎ আগুনের সূত্রপাত হয়। দ্রুত তা ছড়িয়ে পড়ে ছাত্রীদের হোস্টেলে। মৃত ও দগ্ধ শিশুদের বয়স ৭ থেকে ১০ বছর। গুরুতর আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। মৃত শিশুদের শনাক্তে ডিএনএ পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

আগুন লাগার সঠিক কারণ এখনও পুলিশ জানতে পারেনি। তদন্ত শুরু হয়েছে। প্রাথমিক অনুসন্ধানে দেখা গেছে, ভবনটিতে অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না। বৈদ্যুতিক সংযোগের অবস্থাও বেশ নাজুক।

অগ্নিকাণ্ডে প্রাণ হারানো ছয় বছরের শিশু নাসালির মা জেনিফার নাসোজি বলেন, ‘যখনই ওকে দেখতে স্কুলে আসতাম, নাসালির বন্ধুরাও দৌড়ে আসতো খুশিতে। কতটা কষ্ট হচ্ছে তা বলে বোঝাতে পারব না।’

শিক্ষা প্রতিষ্ঠানে ফের অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্বিগ্ন পূর্ব আফ্রিকার দেশটি। ২০২০ সালে এই এলাকার একটি স্কুলে আগুন লেগেছিল। এ সময় কারও মৃত্যু না হলেও, ২০০৮ সালে একটি স্কুলের ছাত্রাবাসে আগুনের ঘটনায় ১৯ ছাত্রের মৃত্যু হয়।

সোমবার রাতের ঘটনার ফের আতঙ্কিত সে দেশের শিক্ষামহল।