ভারত সফরে হামলার হুমকি, বিসিসিআইয়ের আশ্বাস

দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে চলতি মাসেই ভারত সফর করবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তবে সেই সফরের আগে বাংলাদেশকে ভাবতে হচ্ছে নিরাপত্তা নিয়ে। কেননা, এই সফরে বাংলাদেশ দলের ওপর হামলা চালানোর হুমকি দেওয়া হয়েছে হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল অখিল ভারত হিন্দু মহাসভা নামের একটি সংগঠনের পক্ষ থেকে। তাদের দাবি, শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশে হিন্দুদের ওপর হামলা চালানো হয়েছে।

নিরাপত্তা ইস্যুতে এমন হুমকির বিষয়টি নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলেছে বিসিবি। যেখানে বাংলাদেশকে নিরাপত্তা ইস্যুতে আশ্বাস দিয়েছে বিসিসিআই। এমনটাই জানিয়েছেন বিসিবিপ্রধান ফারুক আহমেদ।

ভারত সফরে বাংলাদেশ ক্রিকেট দলকে দেওয়া হুমকি নিয়ে বৃহস্পতিবার বিসিবিপ্রধান বলেন, ‘বিসিসিআইয়ের সচিব জয় শাহ, যিনি আগামী ডিসেম্বরে আইসিসি চেয়ারম্যানের দায়িত্ব নেবেন, তার সঙ্গে আমার কথা হয়েছে। আমাদের উদ্বেগের কথা আমরা জানিয়েছি। তিনি বলেছেন, দ্বিপাক্ষিক সিরিজে এসব হুমকি বড় কোনো ব্যাপার নয়। তার পরও তারা বাংলাদেশ দলের জন্য সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করবেন। আমরাও আশা করি কোনো সমস্যা হবে না।’

এর আগে হামলার হুমকি প্রসঙ্গে বিসিসিআইয়ের এক কর্মকর্তা সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা ম্যাচ সরানোর কথা ভাবছিই না। কানপুরেই খেলা হবে। তবু আমরা পরবর্তী পরিস্থিতির দিকেও নজর রাখব। কানপুরের পাশাপাশি আর একটি কেন্দ্রের দিকেও নজর রাখা হচ্ছে।’

উল্লেখ্য, আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে প্রথম টেস্ট দিয়ে ভারত সফর শুরু করবে বাংলাদেশ দল। এরপর ২৭ সেপ্টেম্বর কানপুরে হবে দ্বিতীয় টেস্ট। এরপর ৬ অক্টোবর থেকে মাঠে গড়াবে টি-টোয়েন্টি।