আওয়ামী লীগ এখন জাতির জন্য ‘বোঝা’

ডিএমপির কাছে নয়াপল্টনে সমাবেশের অনুমতি চাইলেন ফখরুল

রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিভাগীয় মহাসমাবেশের অনুমতি দিতে ঢাকা মহানগর পুলিশের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘কোনো ঝামেলা না করে ১০ ডিসেম্বর নয়াপল্টনে সমাবেশের ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানাব।  তারা (সরকার) এখনও সমাবেশের স্থান দেয়নি।  দায়িত্ব এখন সরকারের, বিএনপি নিয়ম মেনে সমাবেশের আবেদন করেছে।’

নাগরিক ঐক্যের আয়োজনে ‘দেউলিয়াত্ব ঘোচাতে দুর্ভিক্ষের নাটক? দেশ কোন পথে’ শীর্ষক এক সেমিনারে কথা বলছিলেন বিএনপি মহাসচিব।  বুধবার (২৩ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ নেতারা সাধারণ মানুষের দুঃখ কষ্ট দেখেন না।  তারা মালয়েশিয়া, কানাডা, সিঙ্গাপুরের রঙিন জীবন দেখছেন।

ক্ষমতায় থাকার লালসায় আওয়ামী লীগ সম্পূর্ণ দেউলিয়া হয়ে গেছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, দলটি যখনই ক্ষমতায় আসে তখনই দুর্ভিক্ষ হয়।  আওয়ামী লীগের যারা রাষ্ট্র পরিচালনার দায়িত্বে থাকেন তাদের দুর্নীতি-লুটপাটই দুর্ভিক্ষের অন্যতম কারণ।

তার অভিযোগ, আওয়ামী লীগ নেতারা বিধবা ভাতা বা দুস্থ ভাতার ১০ থেকে ২০ শতাংশ কেটে নেয়।  তিনি বলেন, ‘আওয়ামী লীগ এখন জাতির জন্য বোঝা হয়ে গেছে। এই বোঝা সরাতে না পারলে সবাই ডুবে যাব।’

তিনি বলেন, আওয়ামী লীগ দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে।  এমন কোনো খাত নেই যেখানে দুর্নীতি হয় না।

মির্জা ফখরুল বলেন, জনগণকে রক্ষা করতে দুর্বার আন্দোলন গড়ে সরকারকে পদত্যাগে বাধ্য করতে হবে।  জনগণের গণতান্ত্রিক আন্দোলনে বাধা দেয়া এদের নিয়মে পরিণত হয়েছে।  মামলা দিয়ে বিএনপি নেতাদের আদালতে ব্যস্ত রাখছে, যেন সরকার তার অপকর্ম করে যেতে পারে।  নতুন করে গায়েবি মামলা শুরু করেছে। সরকার পতনের আন্দোলন ভিন্নখাতে নিতেই দেশে জঙ্গি ছিনতাই নাটক তৈরি করা হচ্ছে।  তাদের উদ্দেশ্য জনগণের মূল দাবি ভিন্নখাতে নেয়া।