যুক্তরাজ্যে তিন রুশ গুপ্তচর গ্রেপ্তার

রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাজ্যে তিন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। একটি বড় ধরনের জাতীয় নিরাপত্তা তদন্ত চালানোর পর তাদেরকে গ্রেপ্তার করে যুক্তরাজ্যের মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম গোয়েন্দারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তাদের হাতে আসা তথ্যে দেখা গেছে, সন্দেহভাজন তিনজন হলেন অরলিন রোউসেভ (৪৫), বিজের ঝামবাঝভ (৪১) ও ক্যাতরিন ইভানোভা (৩১)। অনেদিন থেকে তারা যুক্তরাজ্যে বসবাস করা এই তিনজন বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত ছিলেন। তাদের বিরুদ্ধে ‘অনৈতিক উদ্দেশ্যে’ নিজেদের কাছে পরিচয়সংক্রান্ত নথিপত্র রাখার অভিযোগ আনা হয়েছে।

বলা হচ্ছে, নথিগুলো ভুয়া জেনেও সেগুলো সঙ্গে রেখেছিলেন তারা। ওই নথিগুলোর মধ্যে রয়েছে যুক্তরাজ্য, বুলগেরিয়া, ফ্রান্স, ইতালি, স্পেন, ক্রোয়েশিয়া, স্লোভেনিয়া, গ্রিস ও চেক প্রজাতন্ত্রের পাসপোর্ট এবং পরিচয়পত্রসহ অন্যান্য কাগজ।

যুক্তরাজ্যের সরকারী গোপনীয়তা আইনের অধীনে এক অপরাধের সন্দেহে ফেব্রুয়ারিতে গ্রেপ্তার হওয়া পাঁচজনের মধ্যে এই তিনজন ছিলেন। তাদের মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম গোয়েন্দাদের দ্বারা আটক করা হয়েছিল। এই ইউনিট সাধারণত ব্রিটেনে বিদেশি গুপ্তচরদের খুঁজে বের করার কাজ করে থাকে।

আটককৃতদের বর্তমানে পুলিশের হেফাজতে রাখা হবে এবং পরে কোনো এক তারিখে ওল্ড বেইলির আদালতে হাজির করা হবে।

ব্রিটেনের সম্প্রতি বিশেষভাবে রাশিয়ার পক্ষ থেকে সন্দেহজনক হুমকি এবং গুপ্তচরবৃত্তির তদন্তে অনেক বেশি সময় ব্যয় করতে পুলিশ ও গোয়েন্দাদের। এ ছাড়া সাম্প্রতিক বছরগুলোতে ব্রিটেনে রুশ গুপ্তচর তৎপরতার সাথে জড়িত বেশ কিছু ঘটনার পর এ নিয়ে তাদের উদ্বেগ বেড়েছে।

এমএইচএফ