হিন্ডেনবার্গের দাবি: সুইজারল্যান্ডে আদানির ৩১ কোটি ডলার বাজেয়াপ্ত

মার্কিন শেয়ার শর্ট সেলার সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ দাবি করল, আদানি গোষ্ঠীর সঙ্গে যুক্ত ৩১ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ২৬০০ কোটি) বাজেয়াপ্ত করা হয়েছে সুইজারল্যান্ডে। বৃহস্পতিবার সুইজারল্যান্ডের সংবাদমাধ্যমের উদ্বৃতি দিয়ে এই দাবি করেছে হিন্ডেনবার্গ।

হিন্ডেনবার্গ জানিয়েছে, সুইজারল্যান্ডের ছয়টি ব্যাংকের বিভিন্ন অ্যাকাউন্টে ছিল ৩১ কোটি মার্কিন ডলার। সেই অ্যাকাউন্টগুলো থেকে এই টাকা বাজেয়াপ্ত করেছে সেই দেশেরই সরকার। ২০২১ সালে বেআইনিভাবে শেয়ার ও অর্থ লেনদেন সংক্রান্ত এক তদন্তের প্রেক্ষিতে এই পদক্ষেপ নিয়েছে সুইজারল্যান্ডের কর্তৃপক্ষ।

হিন্ডেনবার্গ আরো জানিয়েছে, গৌতম আদানির শিল্প গোষ্ঠীর সঙ্গে যুক্ত এক ব্যক্তি ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস, মরিশাস এবং বারমুডার আর্থিক সংস্থায় বিনিয়োগ করেছিলেন। উল্টো সেই সংস্থাগুলো প্রায় পুরো টাকাই লগ্নি করেছিল আদানি গোষ্ঠীর সংস্থাগুলোতে। সেই বিনিয়োগকারীর ২ হাজার ৬০০ কোটি টাকা সুইস ব্যাংক থেকে বাজেয়াপ্ত হয়েছে।

তবে হিন্ডেনবার্গের এই দাবি খারিজ করে আদানি গোষ্ঠী শুক্রবার বিবৃতিতে বলেছে, ‘সুইস আদালতে কোনো মামলায় আমরা জড়িত নই। আমাদের সংস্থার কোনো অ্যাকাউন্ট কোনো কর্তৃপক্ষের মাধ্যমে বাজেয়াপ্ত করা হয়নি।’