হিউজের স্মরণে ফাইনালে কালো ব্যাজ নিয়ে স্মিথ এবং স্টার্ক

 

বিশ্বকাপ ফাইনাল খেলতে মুখোমুখী ভারত -অস্ট্রেলিয়া । টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া । তবে পুরো আসরজুড়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখালেও এবার যেন মোটামুটি বিপাকে পড়ল ভারত । অস্ট্রেলিয়াকে দিয়েছে ২৪১ রানের লক্ষ্য। তবে লক্ষ্য পূরণে খুব যে ভাল শুরু পেয়েছে অজিরা, তওে নয়। পঞ্চাশ পেরুনোর আগে ৩ উইকেট হারিয়ে অজিরা ইনিংস মেরামতে ব্যস্ত।

তবে, এদিন অস্ট্রেলিয়ার হয়ে আলাদা করে নজর কেড়েছেন দুই তারকা স্টিভেন স্মিথ এবং মিচেল স্টার্ক। বাকি ৯ সদস্য যা করেননি তাই করলেন এই দুজন। ফাইনালে তারা দুজন নেমেছেন কালো ব্যাজ নিয়ে । স্টার্ক-স্মিথের বাহুবন্ধনীতে ইংরেজিতে দুটি শব্দ—‘পিএইচ’। বিশ্বকাপ ফাইনালে হঠাৎ কেন শোকের এই চিহ্ন নিয়ে হাজির সেটা নিয়ে উঠেছিল প্রশ্ন। তবে প্রথম ইনিংস শেষে জানা গেল মূল কারণ। মূলত প্রয়াত সতীর্থ ফিল হিউজকে স্মরণ করেই এমন কালো ব্যাক পরেছেন দুজন।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ‘ওয়েস্ট অস্ট্রেলিয়ান’ জানায়, বাহুবন্ধনীতে ‘পিএইচ’ শব্দ দুটো অস্ট্রেলিয়ার প্রয়াত ওপেনার ফিল হিউজের নামের আদ্যক্ষর। ৯ বছর আগে মাঠে এক দুর্ঘটনায় ক্রিকেট মাঠেই প্রাণ হারান এই তারকা। ঘরোয়া ক্রিকেট বাউন্সার বলের আঘাতে পরপারে চলে যান তিনি। অস্ট্রেলিয়ার হয়ে ২৬ টেস্ট, ২৫ ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি খেলেছিলেন হিউজ। স্টার্ক ও স্মিথের সঙ্গে মাঠের বাইরে ভালো বন্ধুত্ব ছিল তাঁর। সেই বন্ধুত্বেরই জয়গান গেয়ে ‘হিউজকে নিয়ে’ ফাইনাল খেলতে নেমেছেন স্মিথ ও স্টার্ক।

২০১৪ সালে অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে নিউ সাউথ ওয়েলসের ম্যাচে আঘাত পেয়েছিলেন হিউজ। মাঠেই লুটিয়ে পড়েছিলেন। হাসপাতালে নেওয়ার পর মৃত্যুবরণ করেন হিউজ। তার সেই মর্মান্তিক মৃত্যুর পর হেলমেটেও পরিবর্তন আনা হয়। ‘নেক গার্ড’ সংযুক্ত করা হয় হেলমেটে। এর আগেও বহুবারই তাকে স্মরণ করেছিল অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। আজ ফাইনালেও তেমন কিছুই করলেন স্টার্ক-স্মিথ।

বন্ধুর স্মরণে ফাইনাল খেলতে নেমে স্টার্ক বেশ আলোই ছড়িয়েছেন। তার ৫৫ রানের ৩ উইকেটের সুবাদে ভারতকে ২৪০ রানেই আটকে ফেলেছে অস্ট্রেলিয়া। তবে দূর্ভাগ্য সঙ্গী হয়েছে স্মিথের। আম্পায়ারের ভুল সিদ্ধান্তে কাটা পড়তে হয়েছে তাকে। তবে এরপরেও ট্রাভিস হেড আর মার্নাস ল্যাবুশেনের সুবাদে ঠিকই ম্যাচে টিকে আছে অজিরা।