সিদ্ধিরগঞ্জে শেখ হাসিনা-কাদের-শামীম ওসমান সহ ১০৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে রফিকুল ইসলাম (২৪) নামে এক যুবকের মৃত্যুর ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান আসামি করে ১০৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের হয়েছে। এ মামলায় আরও ১০০-১২০ জনকে অজ্ঞাত রাখা হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) নারায়ণগঞ্জ কোর্টে ভিকটিমের মা সুফিয়া বেগম বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন।

মামলার বিষয়টি নিশ্চিত করেছেন সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আল মামুন।

মামলায় অন্য আসামিদের মধ্যে রয়েছে সাবেক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য একেএম শামীম ওসমান, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সদস্য দিদার হোসেন রিজভী, সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী ইয়াছিন মিয়া, সিদ্ধিরগঞ্জ থানা যুবলীগের আহ্বায়ক ও সাবেক কাউন্সিলর মতিউর রহমান মতি, নাসিক সাবেক ১নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার ইসলাম, ৩নং ওয়ার্ড সাবেক কাউন্সিলর শাহজালাল বাদলসহ নারায়ণগঞ্জ ও ব্রাক্ষণবাড়িয়াসহ বিভিন্ন স্থানের আসামিরা।

মামলায় বিবরণে তুলে ধরা হয়েছে, গত ২১ জুলাই সিদ্ধিরগঞ্জের চিটাগাংরোডস্থ হীরাঝিল ছাত্র-জনতার আন্দোলন চলাকালীন ১, ২ ও ৩নং আসামির নির্দেশে এবং ৪, ৫ ও ৩০নং আসামিদের অর্থায়নে ও ১৭, ২১নং আসামিদের বাসভবনে ৫, ৬, ৮, ৯, ১৩, ১৪, ১৫, ১৭ এবং ২১নং আসামিদের পরিকল্পনায় এবং ৭নং আসামি ভিকটিমকে পরপর দুটি গুলি করলে সে মাটিতে লুটিয়ে পড়ে। পরবর্তীতে ২০ ও ৬৪ নম্বর আসামিরা পিঠে আরও তিনটি গুলি করে। এরপর ঘটনাস্থলে থাকা মানুষজন ভুক্তভোগীকে সাইনবোর্ডস্থ প্রো-অ্যাকটিভ হাসপাতালে নিয়ে গেলে সেখানকার চিকিৎসকরা ঢাকা মেডিকেল হাসপাতালে রেফারেন্স করে। এরপর গুরুতর আহত অবস্থায় সেখানে পৌঁছালে চিকিৎসক মৃত ঘোষণা করেন।