সাংবাদিককে মারধর: রাসেলকে আ.লীগের শোকজ

রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে পেশাগত দায়িত্ব পালনের সময় এক সাংবাদিককে মারধরের অপরাধে দলটির কৃষি ও সমবায়বিষয়ক উপ-কমিটির সদস্য মাহমুদুল আসাদ রাসেল শোকজ করেছে তার দল।

শুক্রবার (১২ জুলাই) রাতে আওয়ামী লীগের কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী স্বাক্ষরিত এক চিঠিতে তাকে শোকজ করা হয়। এর আগে রাসেলকে শোকজ করতে নির্দেশ দেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

কারণ দর্শানোর চিঠিতে বলা হয়, গত ৮ জুলাই আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের (বাড়ি- ৫১/এ, সড়ক- ৩/এ, ধানমন্ডি, ঢাকা) সামনে আপনার বিরুদ্ধে একজন সাংবাদিকের ওপর হামলার একটি সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। আপনার এই কর্মকাণ্ডে আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে এবং তা সংগঠনের রীতিনীতি ও আদর্শ পরিপন্থী। শিষ্টাচারবহির্ভূত এই কর্মকাণ্ড সংগঠনের শৃঙ্খলাবিরোধী এবং আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

চিঠিতে আরও বলা হয়, আপনার বিরুদ্ধে কেন শান্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তার ব্যাখ্যাসহ আপনার লিখিত জবাব আগামী ১৫ (পনেরো) দিনের মধ্যে আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে (বাড়ি-৫১/এ, সড়ক-৩/এ, ধানমন্ডি, ঢাকা) প্রেরণের জন্য সাংগঠনিক নির্দেশক্রমে অনুরোধ জানানো হচ্ছে।

গত ৮ জুলাই (সোমবার) দৈনিক যুগান্তরের সাংবাদিক রফিকুল ইসলাম আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সংগ্রহের কাজে গেলে তার ওপর অতর্কিত হামলা করেন রাসেল এবং তার ক্যাডার বাহিনী। এ ঘটনার পরদিন রাসেলকে শোকজের নির্দেশ দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।