সচিব-সাংবাদিক পরিচয় দিয়ে প্রতারণা, আটক ১

কখনো সচিব, কখনো সাংবাদিক ও কখনো সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়ে টাকা হাতিয়ে নিতেন প্রতারক মোজাম্মেল হক চৌধুরি ওরফে আলম (৪৭)। তার বিরুদ্ধে রাজধানীর শেরে-বাংলা নগর ও উত্তরা পশ্চিম থানায় টাকা আত্মসাৎ ও প্রতারণার অভিযোগে দুটি মামলা রয়েছে। এতদিন ধরাছোয়ার বাইরে থাকলেও অবশেষে র‌্যাবের জালে ধরা পড়েছেন এই প্রতারক।

মঙ্গলবার (১৬ মে) চট্টগ্রাম নগরের খুলশী থানার জিইসি মোড় থেকে তাকে গ্রেপ্তার করে চট্টগ্রাম ও ঢাকা র‍্যাবের যৌথ টিম। মোজাম্মেলের গ্রামের বাড়ি ফেনীর পরশুরাম থানায়। তার বাবার নাম এছাক চৌধুরি।

র‍্যাব জানায়, মোজাম্মেল হক নিজেকে কখনো সচিব, কখনো সাংবাদিক ও কখনো সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে পরিচয় দেন। এর মাধ্যমে তিনি স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন প্রজেক্ট, তথ্য ও পনিসম্পদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উন্নয়নমূলক কাজ পাইয়ে দেওয়ার কথা বলে লোকজনের কাছ থেকে কোটি কোটি অর্থ আত্মসাৎ করে আসছেন।

সবশেষ একই পরিচয়ে মোজাম্মেল রাজধানীর শেরে-বাংলা নগর থানা এলাকায় এক ব্যক্তির সঙ্গে প্রতারণা করার অভিযোগ পেয়ে তাকে গ্রেপ্তারে অভিযানে নামে র‍্যাব। ৯ মে রাজধানীর ধানমণ্ডি থানা এলাকায় তাকে গ্রেপ্তারে অভিযান পরিচালনা করা হয়। সেসময় সুকৌশলে পালিয়ে যান তিনি। তবে তাকে গ্রেপ্তারে অভিযান অব্যাহত রাখে র‍্যাব। একপর্যায়ে মঙ্গলবার চট্টগ্রাম নগরের খুলশী থানা এলাকায় মোজাম্মেলের অবস্থান শনাক্ত করা হয়। এরপর থানার জিইসি মোড় থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

র‍্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার বলেন, মোজাম্মেলের কাছ থেকে দুটি গাড়ি জব্দ করা হয়। এর মধ্যে পাজেরো গাড়িটিতে মন্ত্রণালয়ের স্টিকার পাওয়া যায়। নোহা গাড়িটিতে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের স্টিকার পাওয়া যায়। আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।