রওশনের মনোনয়ন ফরম নিয়েও জাপায় নাটক!

নানা নাটকীয়তার পর অবশেষে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে জাতীয় পার্টি (জাপা)। এবার জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা এবং দলটির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদের মনোনয়ন পত্র নিয়েও শুরু হয়েছে নাটক! সোমবার (২০ নভেম্বর) সকাল ১০টা থেকে জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয় থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরুর কথা থাকলেও দুঘণ্টা পর দুপুর ১২টায় শুরু হয় কার্যক্রম। প্রথমে ময়মনসিংহ-৪ আসনের জন্য রওশন এরশাদের পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন দলের যুগ্ম দফতর সম্পাদক মাহমুদ আলম। এর কিছুক্ষণ পর বিরোধী দলীয় নেতার মুখপাত্রের বিশেষ সহকারী কাজী লুৎফুল কবীরের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মনোনয়ন ফরম সংগ্রহ করেননি রওশন এরশাদ। জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহের তথ্যটি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট।
এ বিষয়ে রওশন এরশাদের মুখপাত্র কাজী মামুনুর রশিদ বলেন, দলের একটি গোষ্ঠী বেগম রওশন এরশাদ এমপির নামে মনোনয়ন ফরম সংগ্রহ করার নাটক সাজিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান কার্যালয়ে উপস্থিত সাংবাদিকদের বিভ্রান্ত করছেন। এতে গণমাধ্যমকর্মীরা পড়ছেন তথ্য বিভ্রাটে। কাজী মামুন বলেন, ‘স্পষ্ট বক্তব্য হলো, ম্যাডাম রওশন এরশাদ কোনো মনোনয়ন ফরম সংগ্রহ করেননি। আজ (সোমবার) রাতে রওশন এরশাদের পক্ষে জাতীয় পার্টির মনোনয়ন ফরম বিক্রির সিদ্ধান্ত জানানো হবে।’

এর আগে, রোববার (১৯ নভেম্বর) রাষ্ট্রপতি মো.সাহাবুদ্দিনের সঙ্গে বঙ্গভবনে রওশন এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টির একটি প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর জাতীয় পার্টির জিএম কাদেরপন্থিরা বলেন, রওশন এরশাদ দলের পৃষ্ঠপোষক। দলীয় সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার তার নেই।

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু সময় সংবাদকে বলেন, ‘দলের কোনো বিষয়ে সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার নেই রওশন এরশাদের। তিনি কার সঙ্গে কী আলাপ-আলোচনা করেছেন, সেটা ধরার মধ্যে পড়ে না। এটাকে আমরা আমলে নিচ্ছি না।’

রাষ্ট্রপতির সঙ্গে রওশন এরশাদের দেখা করার বিষয়ে জাতীয় পার্টির কোনো সম্পর্ক নেই বলেও জানান দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু। তবে দলে কোনো বিভেদ নেই বলেও উল্লেখ করেন তিনি।

এরই মধ্যে রওশনপন্থিরা আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের হয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে বলে নির্বাচন কমিশনকে চিঠিও দিয়েছে। অন্যদিকে, জিএম কাদেরপন্থিরা নির্বাচনে যাওয়া নিয়ে এখনও নিজেদের অবস্থান স্পষ্ট করেনি।

এদিকে, জানা গেছে, আজ (সোমবার) থেকে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি করবে জাতীয় পার্টি। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র বিক্রি হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বাংলাদেশ নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১-৪ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারে শেষ তারিখ ১৭ ডিসেম্বর; প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। আর ভোট হবে ৭ জানুয়ারি, ২০২৪।