রংপুরে আইনজীবী হত্যায় ২ জনের মৃত্যুদণ্ড

রংপুরে আইনজীবী আসাদুল হক হত্যা মামলায় দুই যুবককে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। সোমবার (১৪ নভেম্বর) দুপুরে জেলা ও দায়রা জজ আদালত-১ এর বিচারক হাসান মাহমুদ ইসলাম এ রায় দেন। রায় ঘোষণাকালে আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন, বারো আউলিয়া গ্রামের মৃত জাফর ড্রাইভারের ছেলে রতন মিয়া (৩২) ও খোর্দ্দ তামপাট আদর্শপাড়া এলাকার মনির মিস্ত্রীর ছেলে সাইফুল ইসলাম (২৬)।

একইসঙ্গে তাদের প্রত্যেককে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ মামলায় মোর্শেদা বেগম নামে এক নারীকে যাবজ্জীবন কারাদণ্ড ও অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেন বিচারক।

জানা যায়, ২০২০ সালের ৫ জুন জুমার নামাজের সময় রংপুর মহানগরীর মডার্ন মোড় সংলগ্ন বারো আউলিয়া গ্রামে বাড়িতে ঢুকে হত্যা করা হয় আইনজীবী আসাদুল হককে। এ ঘটনায় তার মেয়ে অংকন হক বাদী হয়ে ঘটনার দিন দুইজনের নামে একটি হত্যা মামলা করেন। পুলিশ তদন্ত করে রতন, সাইফুল ইসলাম ও মোর্শেদা বেগমের নামে অভিযোগপত্র দাখিল করেন।

তিনি বলেন, রতন মিয়া ও সাইফুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে রাষ্ট্রপক্ষ সক্ষম হয়েছে। মৃত্যুদণ্ডের রায়ের পাশাপাশি তাদের প্রত্যেককে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অপর আসামি মোর্শেদা বেগমকে যাবজ্জীবন কারাদণ্ড ও অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।