যেসব রেকর্ডের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ-ভারত টেস্ট

ক্রিকেটে নিত্যই কতশত রেকর্ড ভাঙা ও গড়া হয়, সে হিসেব রাখা কঠিন। এই যেমন সবশেষ পাকিস্তানের বিপক্ষে টেস্টেও একগাদা রেকর্ড দেখা গেছে। সামনে ভারত সিরিজেও আছে এমন বহু রেকর্ডের হাতছানি। ব্যক্তিগত পারফরম্যান্সে বেশ কয়েকজন তারকা নাম লেখাতে পারেন রেকর্ড বইয়ের পাতায়। দুদেশের খেলোয়াড়রাই আছেন বেশ কিছু রেকর্ডের সামনে দাঁড়িয়ে।

সে সব রেকর্ডেই নজর দেওয়া যাক এই প্রতিবেদনে। জেনে নেওয়া যাকে কোন ক্রিকেটার কোন মাইলফলকের সামনে দাঁড়িয়ে ভারত-বাংলাদেশ টেস্টে মাঠে নামতে যাচ্ছেন।

মুশফিকুর রহিম- ৯

আন্তর্জাতিক ক্রিকেটে তামিম ইকবালের রান ১৫১৯২। তাকে ভারত সিরিজেই ছাড়িয়ে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক হতে পারেন মুশফিকুর রহিম। কেননা মুশফিকের বর্তমান রান ১৫১৮৪। তামিককে টপকে যেতে মুশকিরে দরকার আর মাত্র ৯ রান।

বাংলাদেশ- ১০ দেশ

২০০০ সালে ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে বাংলাদেশ টেস্ট দলের যাত্রা শুরু হলেও কখনোই এই দলটির বিপক্ষে জিততে পারেনি বাংলাদেশ। এই সময়ে টেস্ট খেলুড়ে ১০ দলের মধ্যে ৯ দলের বিপক্ষে জয় পেলেও এখনও ভারতের বিপক্ষে জয় অধরা বাংলাদেশের। এর মধ্যে ১৩ বার ভারতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এবার তাই ভারতকে হারিয়ে টেস্ট খেলুড়ে দশ দলের কোটা পূরণ করতে পারে বাংলাদেশ।

কুলদীপ যাদব- ১৩

ভারতের হয়ে ১৩তম বোলার হিসেবে তিন সংস্করণে ৩০০ উইকেটের মালিক হওয়ার পথে রয়েছেন স্পিনার কুলদীপ যাদব। তার বর্তমান উইকেট ২৯৪। বাংলাদেশের বিপক্ষে টেস্টে সুযোগ পেলে ৬ উইকেট নিয়ে এই কীর্তি গড়তে পারেন এই স্পিনার।

তাইজুল ইসলাম- ২০০

সাকিবের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে ২০০ উইকেটের মালিক হওয়ার পথে রয়েছেন স্পিনার তাইজুল ইসলাম। পাকিস্তানের বিপক্ষে টেস্টে সুযোগ না পেলেও চেন্নাইয়ের স্পিনবান্ধব উইকেটে ৫ উইকেট তুলে এই কীর্তি গড়তে পারেন তিনি।

মেহেদী হাসান মিরাজ ও রবীন্দ্র জাদেজা- ৩০০

সাকিব আল হাসান (৭০৮), মাশরাফি বিন মর্তুজা (৩৮৯) ও মোস্তাফিজুর রহমানের পরে চতুর্থ বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০ উইকেট পেতে মেহেদী হাসান মিরাজের প্রয়োজন আর ৭ উইকেট। অন্যদিকে ৬ উইকেট পেলে টেস্টে সপ্তম ভারতীয় হিসেবে ৩০০ উইকেটের মাইলফলক ছোঁবেন স্পিনার রবীন্দ্র জাদেজা।

বিরাট কোহলি- ২৬৯৪২

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের দ্রুততম ব্যাটার হিসেবে ২৭ হাজার রান করার পথে বিরাট কোহলি। এই মাইলফলক স্পর্শ করতে কোহলির দরকার মাত্র ৫৮ রান। আর সেটি হলে তিন সংস্করণে সর্বোচ্চ রান সংখ্যায় কোহলির ওপরে থাকবেন শুধু শচীন টেন্ডুলকার ৩৪৩৫৭।