যুবসমাজের অধিকার সুরক্ষায় এলইবি’র ৫ দফা দাবি

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে চট্টগ্রামে আয়োজিত মানববন্ধনে যুবসমাজের অধিকার সুরক্ষায় লিগ্যাল এম্পাওয়ারম্যান্ট বাংলাদেশ (এলইবি) ৫ দফা দাবি উত্থাপন করেছে।

১২ই আগস্ট বিকেলে লালখান বাজারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এলইবি’র এই দাবিগুলো হলো:
শিক্ষাপ্রতিষ্ঠানে মানবাধিকার ও সংবিধান পড়ানো বাধ্যতামূলক করা। আন্তর্জাতিক মানবাধিকার সনদের পূর্ণ বাস্তবায়ন নিশ্চিত করা। যুবকদের বিরুদ্ধে আইন প্রয়োগের সময় মৌলিক অধিকার যাতে লঙ্ঘিত না হয় তা নিশ্চিত করা। যুবকদের মধ্যে আইন সম্পর্কে সচেতনতা বাড়াতে শিক্ষা ব্যবস্থা ও বিভিন্ন কর্মসূচি চালু করা। মাদক দ্রব্যের অপব্যবহার রোধে আইনি শিক্ষা ও সচেতনতা বৃদ্ধির কার্যক্রম বাড়ানো।

এলইবি মনে করে, যুবদের দেশের সংবিধান এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ আইন সমূহ জানা অত্যন্ত জরুরী। এই দাবিগুলো পূরণ হলে যুবরা তাদের আইনি অধিকার সম্পর্কে সচেতন হবে এবং তাদের ক্ষমতায়ন সম্ভব হবে।

এ সময় বক্তারা বলেন, যুবসমাজই দেশের ভবিষ্যৎ। তাদের সঠিক পথে পরিচালিত করতে এবং তাদের অধিকার নিশ্চিত করতে এই দাবিগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মানববন্ধনে অংশগ্রহণ করেন, এলইবি’র ডিরেক্টর অব প্রোগ্রামস রাব্বি তৌহিদ, এক টাকায় বৃক্ষরোপণের সভাপতি শেখ আব্দুল্লাহ ইয়াছিন এবং সচেতন নাগরিক কমিটি ও টিআইবি চট্টগ্রামের সভাপতি অ্যাডভোকেট আখতার কবির চৌধুরীসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।