মুক্তি পাচ্ছেন কেজরিওয়াল, যেতে পারবেন না মুখ্যমন্ত্রীর দপ্তরে

দীর্ঘ ৬ মাস কারাবন্দি থাকার পর অবশেষে জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

শুক্রবার বেশ কয়েকটি শর্তে তাকে জামিন দেয় দেশটির সুপ্রিম কোর্ট।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, আবগারি দুর্নীতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে গ্রেফতার হয়েছিলেন কেজরিওয়াল। সেই মামলায় আগেই জামিন পেয়েছিলেন তিনি। তবে মামলায় নিম্ন আদালতে জামিন পাওয়ার সঙ্গে সঙ্গেই সিবিআইয়ের হাতে গ্রেফতার হন কেজরিওয়াল।

পরিপ্রেক্ষিতে জামিন চেয়ে আবেদন জানিয়েছিলেন আম আদমি পার্টির এই নেতা। জামিন চেয়ে প্রথমে তিনি দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন। পরে সুপ্রিম কোর্টে মামলা যায়। গত ৫ সেপ্টেম্বর শুনানি শেষ হয় শীর্ষ আদালতে। এর পর রায় স্থগিত রাখা হয়েছিল। অবশেষে আজ রায় ঘোষণা হলো।

গত ২১ মার্চ অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করে ইডি। আর আবগারি মামলায় গত ২৬ জুন কেজরিওয়ালকে গ্রেফতার করে সিবিআই। সেই সময় ইডির হেফাজতে ছিলেন তিনি। গত ১২ জুলাই ইডির মামলায় সুপ্রিম কোর্টে অন্তর্বর্তী জামিন পেয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। তবে সিবিআই গ্রেফতার করায় তাকে কারাগারেই থাকতে হয়েছিল। অবশেষে প্রায় ৬ মাস পর কারাগার থেকে মুক্তি মিলছে কেজরিওয়ালের।

জানা যায়, বেশ কয়েকটি শর্তে কেজরিকে জামিন দেওয়া হয়েছে। এসবের মধ্যে রয়েছে- জেল থেকে বেরোনোর পর তিনি কোনো ফাইলে সই করতে পারবেন না। মুখ্যমন্ত্রীর দপ্তরে যেতে পারবেন না। এছাড়া প্রকাশ্যে এই সংক্রান্ত কোনো মন্তব্য করতে পারবেন না দিল্লির এই মুখ্যমন্ত্রী।