মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শে দেশকে গড়ে তুলছে সরকার

সশস্ত্র বাহিনী দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

মুক্তিযোদ্ধাদের অবদান আওয়ামী লীগ কখনও ভুলবে না উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শে দেশকে গড়ে তুলছে।

সোমবার (২১ নভেম্বর) ঢাকা সেনানিবাসে ‘সশস্ত্র বাহিনী দিবস-২০২২’ উপলক্ষে সশস্ত্র বাহিনীর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

টানা তিনবার ক্ষমতায় থাকতে পেরেছেন বলেই মানুষের জন্য কিছু করতে পেরেছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘যেসব মুক্তিযোদ্ধা একেবারে অবহেলিত ছিল সরকার তাদের খুঁজে বের করে সব ধরনের ব্যবস্থা নিচ্ছে। তাদের ভাতার ব্যবস্থা করা, মারা গেলে রাষ্ট্রীয় সম্মানের ব্যবস্থা- এমনকি তাদের দাফনের ব্যবস্থাও আমরা করছি।’

তিনি বলেন, তরুণ প্রজন্ম যদি মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারে, তাহলে তারা অনুপ্রাণিত হবে এবং জানবে কীভাবে দেশের জন্য কাজ করতে হয়। এ লক্ষ্যে সরকার প্রতিটি উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স প্রতিষ্ঠা করছে। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান যেখানে জাতির পিতা ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দিয়েছিলেন, যেখানে পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করেছে- সেটি সংরক্ষণের ব্যবস্থাও নিয়েছে‘

শেখ হাসিনা আরও বলেন, ‘যারা আমার বাবার ডাকে অস্ত্র তুলে নিয়ে এ দেশ স্বাধীন করেছেন, তাদের সম্মান করা, মর্যাদা দেওয়াই আমাদের কাজ। দলমত পৃথক থাকতে পারে। কিন্তু তাঁদের অবদান আমি কখনও ছোট করে দেখিনি, অবহেলা করিনি’।