মিরসরাই চাঁদা না পেয়ে মুক্তিযোদ্ধার জায়গায় দখলে মরিয়া সন্ত্রাসী শামসুল

চট্টগ্রামের মিরসরাইয়ের ইছাখালী শিল্পজোন এলাকায় জোরপূর্বক মুক্তিযোদ্ধা পরিবারের জায়গা দখল করে বসতঘর নির্মাণ করছে স্থানীয় কতিপয় সন্ত্রাসী। এ কাজে নেতৃত্বে দিচ্ছে এলাকার বহু মামলার আসামী চিহ্নিত চাঁদাবাজ শামসুল আলম প্রকাশ হকসাব। সরকার পতনের পর স্থানীয় সন্ত্রাসীদের সহযোগিতায় জোরপূর্বক জবরদখল করে পাকাঘর নির্মাণ করে আসছিল শামসুল আলম। এ ঘটনায় ভূক্তভোগী পরিবারের পক্ষে এডভোকেট বদরুজ্জামান বাদী হয়ে গত রবিবার ১৩ অক্টোবর জোরারগঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। পুলিশ অভিযোগ পাওয়ার সত্যতা স্বীকার করে ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।

জানা গেছে, মিরসরাই উপজেলার ৬নং ইছাখালী ইউনিয়নের শিল্পজোনের পশ্চিম ইছাখালী মৌজার প্রকাশ ভাবীর দোকান এলাকায় আরএস ১২৬৪৩, বিএস ১৩৯১৩ দাগের প্রায় ১ একর ৪২ শতক সম্পত্তি নিয়ে দীর্ঘদিন যাবৎ বীর মুক্তিযোদ্ধা আবুল বশর গং এর জায়গা জাল জালিয়াতি ফেরাবী দলিল করে শামসুল আলম নিজের বলে দাবী করে। আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও শামসুল আলম গং জোরপূর্বক জায়গাটি দখল করে ভবন নির্মাণ শুরু করে। এক পর্যায়ে সরকার পতনের পর মুক্তিযোদ্ধা আবুল বশরের ভাই ১০নং মিঠানালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেমকে ফোন দিয়ে ২০লাখ টাকা চাঁদা দাবী করে করে শামসুল আলম। অন্যথায় জায়গা দখল করে নিবে এবং প্রাণনাশের হুমকি দেয় বলে চেয়ারম্যান আবুল কাশেম সাংবাদিকদের জানান।
এলাকায় খবর নিয়ে জানা গেছে, মিরসরাই উপজেলার কিছমত জাফরাবাদ গ্রামের মৃত শফিউল আলমের ছেলে শামসুল আলমের বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন থানায় অসংখ্য মামলা রয়েছে। চাঁদাবাজি ও দখলের অভিয়োগে ২০২৩ সালের নভেম্বর মাসে শামসুল আলম গ্রেপ্তার হয়। এখনো তার বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা রয়েছে।
আহম্মেদ কুতুব নামের স্থানীয় এক ব্যক্তি জানায়, শামসুল আলমকে এলাকার মানুষ গর্ত হকসাব নামে ডাকেন। কারণ সে মানুষের বিরুদ্ধে অহেতুক মামলা মোকদ্দমা বিভিন্ন জায়গা জমি জাল জালিয়াতি ও হয়রানি করে।
বীর মুক্তিযোদ্ধা আবুল বশরের ছোট ভাই এডভোকেট বদরুজ্জামান বলেন, শামসুল আলম বেশ কিছুদিন ধরে আমাদের জায়গা দখল করে পাকা ঘর বাড়ি তৈরি করছেন, তাকে মৌখিকভাবে জানানোর পরও সে স্থানীয় সন্ত্রাসীদের নিয়ে জবর দখল ও হুমকি দিয়ে কাজ অব্যাহত রাখে। সে এলাকায় ঠক, প্রতারক, মিথ্যাবাদী, জুলুমবাজ ও মামলাবাজ বলে চিহ্নিত। তার বিরুদ্ধে জোরারগঞ্জ থানায় আমি বাদী হয়ে অভিযোগ দায়ের করেছি।
এ ব্যপারে জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এটিএম শিফাতুল মাজদার জানান, শামসুল আলমের বিরুদ্ধে এডভোকেট বদরুজ্জামান লিখিত অভিযোগ দিয়েছেন। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।
মিরসরাই থানার নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, কিছমত জাফরাবাদ গ্রামের শফিউল্লাহ মিয়ার ছেলে শামসুল আলমের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। তার বিরুদ্ধে দুটি মামলায় গ্রেপ্তারী পরোয়ানা জারি আছে বলেও নিশ্চিত করেন।