মিরসরাইয়ে ভুয়া দলিলে নামজারি, কারাগারে বৃদ্ধ

চট্টগ্রামের মিরসরাইয়ে ১৪ কোটি টাকা মূল্যের প্রায় ৭ একর সরকারি সম্পত্তি আত্মসাতের চেষ্টায় এক বৃদ্ধকে কারাগারে পাঠিয়েছে উপজেলা প্রশাসন। অভিযুক্তের নাম খায়েজ আহম্মদ (৫৮)। তিনি জোরারগঞ্জ ইউনিয়নের মধ্যম সোনাপাহাড় এলাকার মৃত এয়াকুবের ছেলে।

 

বৃহস্পতিবার (৪ জুলাই) তাকে উপজেলা প্রশাসনের সিদ্ধান্তে কারাগারে প্রেরণ করা হয়‌। অভিযুক্ত এয়াকুব জাল দলিলে সরকারি সম্পত্তি নিজের নামে নামজারি করার চেষ্টা করছিলেন।

মিরসরাই উপজেলা প্রশাসনের দেয়া তথ্যের ভিত্তিতে জানা যায়, ছয় থেকে ৭ মাস আগে জোরারগঞ্জ থানার মধ্যম সোনা পাহাড় মৌজার ১ নং খতিয়ান ভুক্ত ৬ একর ৭৮ শতাংশ জমির নামজারি আবেদন করেন খয়েজ আহমেদ। তার আবেদনের বিরুদ্ধে চ্যালেঞ্জ করে সরকারি খাস জমি আত্মসাতের অভিযোগ তুলেন একই এলাকার অলি আহমদ গং।

সরকারি খাস জমি অন্যায়ভাবে নামজারির পায়তারার অভিযোগের পরিপ্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন কর্তৃক বুধবার (৩ জুলাই) শুনানির দিন ধার্য করা হয়।

অলি আহাম্মদ গং এর সরকারি সম্পত্তির নামজারি ও জমাভাগ স্থগিত রাখার আবেদনের পরিপ্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন শুনানি গ্রহণ করেন।

শুনানিতে আবেদনকারী মো: অলি আহাম্মদ ও বিবাদী খায়েজ আহাম্মদ উপস্থিত ছিলেন।

আবেদনকারী জানান খায়েজ আহাম্মদ সরকারি ভূমি আত্মসাৎকরণের নিমিত্তে মামলা ও দলিল সৃজন করেন। উপজেলা নির্বাহী অফিসার খায়েজ আহাম্মদকে বন্দোবস্ত দলিল দেখাতে বললে তিনি তার দলিল দেখান।

দলিল পর্যালোচনায় দেখা যায়, দলিলটি ১৯৮১ সালের ১২৪২ নং দলিল হিসেবে সম্পাদিত কিন্তু সদর রেকর্ড রুমের সরবরাহকৃত সূচিপত্রের কপিতে দেখা যায় ১৯৮১ সালের ১২৪২ নং দলিল টি ভিন্ন মৌজার ভিন্ন ব্যক্তির নামে সম্পাদিত। পরবর্তীতে উপজেলা ভূমি অফিসের  রেজিস্ট্রার পর্যালোচনায় দেখা যায়, ১৯৮০-৮১ সালের সর্বশেষ বন্দোবস্ত নম্বর ৫৮/৮০-৮১।

যেহেতু সদর রেকর্ড রুম থেকে সরবরাহকৃত নকল ও বন্দোবস্ত রেজিস্ট্রার (রেজিস্ট্রার -১২) পর্যালোচনায় বন্দোবস্ত মামলা ২২৯/(এম)৮০-৮১ এবং ১৯৮১ সালের বন্দোবস্ত দলিল নং ১২৪২ তঞ্চকীয়ভাবে সৃজন করা হয়েছে সেহেতু খায়েজ আহম্মদের দলিল জাল বলে প্রতিয়মান হয়।

উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন অভিযুক্ত খায়েজ আহাম্মদ এর বিরুদ্ধে সরকারি সম্পত্তি আত্মসাৎকরণের নিমিত্ত জাল মামলা ও দলিল সৃজনের অপরাধে নিয়মিত মামলা করার জন্য নির্দেশ প্রদান করে জোরারগঞ্জ থানায় হস্তান্তর করেন।

জোরারগঞ্জ থানা পুলিশ অভিযুক্ত খায়েজ আহম্মদ কে গ্রেফতার দেখিয়ে আদালতে প্রেরণ করে।