মিছিলকারীদের ওপর হামলা, মাইক্রোবাসের ধাক্কায় ছাত্রদল নেতার মৃত্যু

নারায়ণগঞ্জের রূপগঞ্জে ছাত্রদলের মশাল মিছিলের পর মিছিলকারীদের ওপর যুবলীগের হামলার অভিযোগ পাওয়া গেছে।  এ সময় ‘পালাতে গিয়ে’ মাইক্রোবাসের ধাক্কায় মো. অমিত হাসান (১৮) নামে এক ছাত্রদল নেতার মৃত্যু হয়েছে।  হামলায় আরও ৮ জনের আহত হওয়ার অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) রাত ১টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অমিতের মৃত্যু হয়।  তিনি রূপগঞ্জের কাঞ্চন পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড এলাকার আমির হোসেনের ছেলে।

অমিত কাঞ্চন পৌরসভা ৫ নম্বর ওয়ার্ড ছাত্রদলের সহ-সভাপতি বলে জানিয়েছেন উপজেলা ছাত্রদলের আহ্বায়ক নাহিদ হাসান ভূঁইয়া।

জানা গেছে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে বৃহস্পতিবার দিবাগত রাতে উপজেলা ছাত্রদল একটি মশাল মিছিল করে।  মিছিলটি ভুলতা চৌরাস্তা থেকে শুরু হয়ে এশিয়ান হাইওয়ের মুন্সির পাম্প এলাকায় গিয়ে শেষ হয়।

উপজেলা ছাত্রদলের আহ্বায়ক নাহিদ হাসান বলেন, মিছিল শেষে নেতাকর্মীরা যে যার মতো বাড়ি ফিরছিলেন।  এ সময় ভুলতা ইউনিয়ন যুবলীগ সভাপতি রাশেদ ভূঁইয়া ও সাধারণ সম্পাদক ইকবাল সিকদারের নেতৃত্বে ৭ থেকে ৮টি মোটরসাইকেলে করে যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিলকারীদের ওপর হামলা চালায়।  হামলা থেকে বাঁচতে নেতাকর্মীরা দৌড়ে নিরাপদ স্থানে যাচ্ছিলেন।  অমিত দৌড়ে পালানোর সময় দুটি মোটরসাইকেল তাকে তাড়া করে।  এ সময় মাইক্রোবাসের সঙ্গে অমিতের ধাক্কা লাগে।

পরে তাকে উদ্ধার করে প্রথমে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে, পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।  রাত ১টায় চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

অমিত মাথা ও পায়ে আঘাত পেয়েছিলেন বলে জানিয়েছেন উপজেলা ছাত্রদলের সদস্যসচিব মাসুম বিল্লাহ।  তিনি জানান, হামলায় অন্ততঃ আরও আটজন আহত হয়েছেন।  এদের মধ্যে দুইজন হাসপাতালে চিকিৎসাধীন।  অন্যরা স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

জেলা যুবদলের সভাপতি গোলাম ফারুক অভিযোগ করেছেন, যুবলীগ-ছাত্রলীগ নেতাকর্মীরা কেবল ধাওয়া করেই থেমে যায়নি। রাতে তারা কয়েকজন নেতাকর্মীর বাড়িতেও হামলা চালিয়েছে।

রূপগঞ্জ থানার ডিউটি অফিসার (এসআই) অলি উল্লাহ বলেন, ‘আমরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে জানতে পেরেছি ভুলতায় প্রাইভেট কারের সঙ্গে ধাক্কা লেগে একজনের মৃত্যু হয়েছে।  এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে পারছি না।’