মাস্টারদা সূর্যসেনের ৯০ তম ফাঁসি দিবস

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব মহান বিপ্লবী মাস্টারদা সূর্যসেনের নিজ জন্মভূমি রাউজানে যথাযোগ্য মর্যাদায় পালিত হল ৯০ তম ফাঁসি দিবস। উপজেলার সদরস্থ সূর্যসেন চত্ত্বরে আলোচনা সভা ও মাস্টারদা’র ম্যুরালে পুষ্পাঞ্জলী অর্পনের মাধ্যমে স্মরণ করা হলো জাতির এই বিপ্লবী বীরকে।

শুক্রবার (১২ জানুয়ারি) সকালে চট্টগ্রাম-৬ (রাউজান) আসনের টানা পঞ্চম বারের মত নির্বাচিত সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর পক্ষে মাস্টারদা’র ম্যুরালে পুষ্পাঞ্জলী অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

এছাড়াও রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, রাউজান সরকারি কলেজ, রাউজান পূজা উদযাপন পরিষদ, মানবকল্যাণ ও সেবামূলক সামাজিক সংগঠন একুশের আলো ফাউন্ডেশনে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সসীম গৌরী চরণের পক্ষ পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এই উপলক্ষে একুশের আলো ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক সভাপতি উৎপল বড়ুয়া, সাধারণ সম্পাদক সৌরভ বড়ুয়া, সহ সভাপতি সুজন বড়ুয়া, বিটুন বড়ুয়া, আকাশ বড়ুয়া, অমিত বড়ুয়া, রিটু বড়ুয়া প্রমুখ।

উল্লেখ্য, ১৯৩৪ সালের ১২ জানুয়ারি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী মাস্টার দা সূর্যসেন ও তাঁর অন্যতম সহযোগী তারকেশ্বর দস্তিদারের ফাঁসি কার্যকর হয়েছিল। বিপ্লবী সূর্য সেন ‘যুগান্তর’ দলের চট্টগ্রাম শাখার প্রধান এবং ১৯৩০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের প্রধান সংগঠক। ১৮৯৪ সালের ২২ মার্চ রাউজানের নোয়াপাড়া গ্রামে সূর্য সেনের জন্ম।