মার্কিন প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংসের দাবি রাশিয়ার

ইউক্রেনে একটি মার্কিন প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করা হয়েছে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। মস্কোর এই দাবি সঠিক হলে তা ইউক্রেনের জন্য অনেক বড় ক্ষতি হতে পারে। কারণ যুক্তরাষ্ট্র নির্মিত একটি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মূল্য প্রায় ১১০ কোটি ডলার। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ এ খবর জানিয়েছে।

রুশ প্রেসিডেন্ট কার্যালয় ক্রেমলিন বলেছে, হাইপারসনিক কিঞ্জাল ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনের রাজধানীতে হামলা চালানো হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশিত হয়েছে। এতে দেখা গেছে, কিয়েভে অজ্ঞাত একটি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ২০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। একেকটি ক্ষেপণাস্ত্রের মূল্য প্রায় ৪০ লাখ ডলার। ভিডিওর শেষে দেখা গেছে, ভূমিতে একটি বিস্ফোরণ ঘটেছে।

রুশপন্থিরা দাবি করছেন, এই বিস্ফোরণে ধ্বংস করেছে সম্প্রতি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনকে সরবরাহ করা একটি প্যাট্রিয়ট ব্যবস্থা।

এই ভিডিও প্রকাশের পর রাশিয়ার এই অস্ত্র ব্যবস্থার একটি ধ্বংসের দাবি করা হয়েছে। টেলিগ্রাফের পক্ষ থেকে এই দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। ইউক্রেনও বিষয়টি স্বীকার করেনি।

তবে ইউক্রেন দাবি করেছে, তারা রাশিয়ার ছোড়া ছয়টি ‘অপ্রতিরোধ্য’ কিঞ্জাল ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। সোমবার দিবাগত রাতে এই হামলা ও ভূপাতিতের ঘটনা ঘটে।