মাঝ আকাশে উড়োজাহাজের ইঞ্জিন বিকল

দুইশ জনেরও বেশি যাত্রী নিয়ে কলকাতা থেকে উড়েছিল ইন্ডিগো এয়ারের একটি উড়োজাহাজ। মাঝ আকাশে সেই উড়োজাহাজের একটি ইঞ্জিন বিকল হয়ে যায়। শেষ পর্যন্ত একটি ইঞ্জিনের সাহায্যেই কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করে ওই উড়োজাহাজ। তাতে হাফ ছেড়ে বাঁচেন যাত্রীরা।

কলকাতা বিমানবন্দর জানিয়েছে, মঙ্গলবার দুপুর ২টা ২৯ মিনিট নাগাদ কলকাতা থেকে বেঙ্গালুরুগামী ইন্ডিগোর ফ্লাইট ৬-ই ৪৫৫ রওনা দেয়। কলকাতার আকাশেই উড়োজাহাজের একটি ইঞ্জিন বিকল হওয়ার সংকেত পান পাইলট। দ্রুত তিনি এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করে সেটি ঘুরিয়ে কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণের অনুমতি চান।

এনডিটিভির প্রতিবেদনে জানা গেছে, রানওয়ে ছাড়ার কয়েক ঘণ্টার মধ্যেই বিমানের ইঞ্জিন-এ ত্রুটি দেখা দেয়। একপর্যায়ে বন্ধ হয়ে যায়। আগের দিন সোমবারও ইন্ডিগোর মাদুরাই-মুম্বাই ফ্লাইটে প্রথম ইঞ্জিনে ত্রুটির ঘটনা ঘটে।

ডিজিসিএ বিবৃতিতে জানিয়েছে, কন্ট্রোল রুম থেকে অনুমতি দিলে জরুরি অবতরণের জন্য বিমানবন্দরে জরুরি অবস্থা জারি করা হয় দুপুর ২:৫০ মিনিটে। পাইলটের তৎপরতায় একটি ইঞ্জিনের সাহায্যে ২২২ আরোহী নিয়ে বিমানটি দুপুর ২:৫৮ মিনিটে কলকাতায় অবতরণ করে।

প্লেনের ত্রুটি তাৎক্ষণিক মেরামতে সম্ভব না হওয়ায়, সন্ধ্যার দিকে অন্য বিমানে চড়ে তাদের গন্তব্যে পাঠানো হয়। বিবৃতিতে ইন্ডিগো জানিয়েছে, মুম্বাইয়ে অবতরণের আগে কারিগরি ত্রুটি দেখা দেয়।

এমএইচএফ