মমতার পদত্যাগ দাবিতে আন্দোলনের ঘোষণা বিজেপির

আর জি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় উত্তাল হয়ে উঠেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য। সেই আবহেই শান্তিপূর্ণ মিছিল চলাকালে বুধবার রাতে হামলা হয়েছে হাসপাতালে। এর প্রতিবাদে এবার আন্দোলনে নামছে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবিতে একটানা আন্দোলন চালানোর ঘোষণা দিয়েছে গেরুয়া শিবির।

বৃহস্পতিবার রাজ্য বিজেপির সভাপতি তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদার এ ঘোষণা দিয়েছেন।

সুকান্ত জানান, শুক্রবার দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রাজ্যজুড়ে অবরোধ চলবে। গোটা রাজ্যে কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে। বিকেলে মুখ্যমন্ত্রীর বাড়ি পর্যন্ত মোমবাতি মিছিল করবে বিজেপির মহিলা মোর্চা।

উত্তর কলকাতার গুরুত্বপূর্ণ স্বাস্থ্য কেন্দ্র আরজি কর হাসপাতালে গত সপ্তাহে একটি চিকিৎক ধর্ষণ ও হত্যার শিকার হন। সিসিটিভি ফুটেজের বদৌলতে গত শুক্রবার প্রকাশ্যে আসে পুরো বিষয়টি। এরপর থেকে পশ্চিমবঙ্গসহ পুরো ভারতে চলছে প্রতিবাদ। বুধবার (১৪ আগস্ট) রাতে ‘মেয়েদের রাত দখল’ কর্মসূচিকে কেন্দ্র করে বিশাল জমায়েত হয় আরজি কর হাসপাতালের সামনে। এসময় একদল বিক্ষোভকারী ‘আমরা বিচার চাই’ স্লোগান দিতে দিতে পুলিশের ব্যারিকেড ভেঙে হাসপাতালে ঢুকে পড়ে। এসময় তাদের হাতে রড এবং পাথর ছিল। হামলাকারীরা হাসপাতালের জরুরি বিভাগ ও ওষুধের স্টোর ভাঙচুর করে।

এ ঘটনার পর বৃহস্পতিবার প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে পশ্চিমবঙ্গ। এদিনই মমতার পদত্যাগ দাবিতে বনধ কর্মসূচির ঘোষণা দিয়েছে রাজ্য বিজেপি।