‘বেস্ট অব দ্য অথর’ জিতলেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা

ডিরি ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ড

গোল্ড মেডেল, ব্রোঞ্জ মেডেল, সিলভার মেডেল ও এক্সেপটেন্স-সহ সর্বোচ্চ পুরস্কার পেয়ে ‘বেস্ট অব দ্য অথর’ বিশেষ সম্মানে ভূষিত হয়েছেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা। আলোকচিত্রের মাধ্যমে সুফিবাদকে বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের (ডিআইআরআই) উদ্যোগে ‘ডিরি ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ড ২০২২’ শীর্ষক আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করা হয়।

জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত তিন দিনব্যাপী (২০, ২১ ও ২২ অক্টোবর) এই আলোকচিত্র প্রতিযোগিতায় বিশ্বের ৫১টি দেশের ৭২৪ জন আলোকচিত্রী অংশ নেন। মোট ২,৫৭৮টি ছবি থেকে ২০০টি ছবি বাছাই করা হয় প্রদর্শনীর জন্য। এগুলোর মধ্যে চারটি বিভাগে ৫৯ জন আলোকচিত্রীর মোট ১৫১টি ছবি পুরস্কৃত হয়।

ডিরি গোল্ড মেডেল, এসএস-সিলভার মেডেল, জিপিউ-সিলভার মেডেল, ডিপিইউ-ব্রোঞ্জ মেডেল, ডিরি-এইচএম, জিপিইউ-এইচএম মেডেল—এই ছটি বিশেষ পুরস্কারসহ দশটি এক্সেপটেন্স অর্জন করে সেরা আলোকচিত্রী হিসেবে ‘বেস্ট অব দ্য অথর’ সম্মানায় ভূষিত হয়েছেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা। প্রতিযোগিতায় যিনি সবচেয়ে বেশি পুরস্কার ও এক্সেপটেন্স পেয়ে থাকেন তিনিই ‘বেস্ট অব দ্য অথর’ মনোনীত হন। বাংলাদেশ থেকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় এই প্রথম একজন ফিমেল ফটোগ্রাফার ‘বেস্ট অব দ্য অথর’ সম্মাননা অর্জন করেছেন।

গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশিন ও ডিআইআরআইর ট্রাস্টি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারীর সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য উপস্থাপন করেন একুশে পদকপ্রাপ্ত বংশীবাদক ওস্তাদ আজিজুল ইসলাম, ডিআইআরআইর ম্যানেজিং ট্রাস্টি ও গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের নায়েব সাজ্জাদানশিন সৈয়দ ইরফানুল হক মাইজভাণ্ডারী, ইউনাইটেড হাসপাতাল ঢাকার ক্যান্সার কেয়ার সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ও প্রধান ডা. রশিদ উন নবী।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। ডিআইআরআই ট্রাস্টি সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারীর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন ডিআইআরআইয়ের ব্যবস্থাপনা ট্রাস্টি সৈয়দ ইরফানুল হক এবং ‘ডিরি ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ড ২০২২’-এর স্যালন চেয়ারম্যান খ্যাতিমান আলোকচিত্রী শোয়েব ফারুকী।

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সন্তান শাহরিয়ার ফারজানার বহু আলোকচিত্র ইতিমধ্যে শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে। তাঁর ছবি ‘হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতৌম ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস (হিপা) ২০২২’-এ ফাইনালিস্ট হিসেবে মনোনীত হয়েছে।

নিয়মিত মাসিক পত্রিকা ‘নারীকণ্ঠ’-র সম্পাদক ও প্রকাশক এবং তরুণী শিক্ষার্থীদের জন্য গঠিত প্রণোদনামূলক সামাজিক সংগঠন ‘নারীকণ্ঠ স্বপ্নডানা’-র উদ্যোক্তা শাহরিয়ার ফারজানা আলোকচিত্রে বিশেষ অবদান ও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে ব্রিটিশ কাউন্সিলের ‘লিপিং বাউন্ডারিস ২০১৯’, রোটারি ক্লাবের ‘ভোকেশনাল এক্সেলেন্সি অ্যাওয়ার্ড ২০১৯’, জীবনের জন্য ফাউন্ডেশন-এর ‘মাদার তেরেসা শাইনিং পারসোনালিটি অ্যাওয়ার্ড ২০১৭’-সহ বিভিন্ন প্রতিষ্ঠানের সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন।