বুকার পেলেন শ্রীলঙ্কার লেখক শেহান করুনাতিলকা

বিদ্রূপাত্মক উপন্যাস ‘দ্য সেভেন মুনস অব মালি আলমেডা’র জন্য এবছর বুকার পুরস্কার পেলেন শ্রীলঙ্কান লেখক শেহান করুনাতিলকা। দ্য সেভেন মুনস অব মালি আলমেডা উপন্যাসটি শ্রীলঙ্কার গৃহযুদ্ধ–পরবর্তী প্রেক্ষাপট নিয়ে লেখা।

তার এ ‘অতিপ্রাকৃত’ উপন্যাসের নায়ক একজন আলোকচিত্রী, যিনি ১৯৯০ এর দশকে শ্রীলঙ্কার গৃহযুদ্ধের মধ্যে মারা যান। যুদ্ধের ভয়াবহতা আর হতাহতের সংখ্যা নিয়ে যখন বিতর্ক চলছিল, সে সময় এক আলোকচিত্রীকে ঘিরে এগিয়ে চলে বইয়ের কাহিনি। ওই আলোকচিত্রী তার এক বন্ধুকে বলেন, নিজের জীবদ্দশায় তোলা এসব ছবি তিনি প্রকাশ করতে চান। কারণ, এ ছবি প্রকাশ পেলেই যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে মানুষ জানতে ও বুঝতে পারবেন।

লন্ডনে এক অনুষ্ঠানে শেহানের হাতে পুরস্কার তুলে দেন ব্রিটেনের কুইন অব কনসর্ট ক্যামিলা। পুরস্কার পাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নিজেকে সম্মানিত ও গর্বিত বলে মন্তব্য করেন শেহান।

ম্যান বুকার পুরস্কার (অথবা সংক্ষেপে বুকার পুরস্কার) বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাসম্পন্ন পুরস্কার হিসেবে বিবেচিত। প্রতি বছর (বিচারকদের মতে) বিগত এক বছরে প্রকাশিত শ্রেষ্ঠ পূর্ণ-দৈর্ঘ্যের উপন্যাসকে এই পুরস্কারটি প্রদান করা হয়।
কেবল যুক্তরাজ্যে প্রকাশিত ইংরেজি ভাষার ‘ফিকশন’ বুকার পুরস্কারের জন্য বিবেচনা করা হয়। বুকারজয়ী লেখক পান ৫০ হাজার পাউন্ড। আর সংক্ষিপ্ত তালিকায় আসা বাকি পাঁচ লেখককে আড়াই হাজার পাউন্ড করে দেওয়া হয়।