বিপুল পরিমাণ কমলা, আদা ও গুঁড়া দুধ নিলামে তুলছে চট্টগ্রাম কাস্টমর্স

আগামী ১৩ নভেম্বর (সোমবার) কাস্টমস হাউসের সংশ্লিষ্ট শাখায় বেলা সাড়ে ১১টার দিকে উন্মুক্ত এক নিলামে বিভিন্ন সময় জব্দকৃত বিপুল পরিমাণ কমলা, আদা ও ননিযুক্ত গুঁড়া দুধ নিলামে তুলছে।

কাস্টমস সূত্র জানায়, ওইদিন দুই লটে মোট ৪৩ হাজার ২০০ কেজি কমলা নিলামে তোলা হবে। এগুলোর সংরক্ষিত মূল্য ধরা হয়েছে ৬৪ লাখ ৪ হাজার ৭৭৮ টাকা। এ হিসেবে নিলামে কেজিপ্রতি দাম পড়বে ১৪৮ টাকা ২৫ পয়সা। দক্ষিণ আফ্রিকা থেকে কমলার চালান দুটি আমদানি করে রাজধানীর দেশবাংলা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড।

একই দিন ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ২৩ হাজার ৯০৮ কেজি আদা নিলামে উঠছে। এগুলোর সংরক্ষিত মূল্য ধরা হয়েছে ২৯ লাখ ৭৭ হাজার ৩২৩ টাকা। এ হিসেবে কেজিপ্রতি দর পড়বে ১২৪ টাকা ৫০ পয়সা। চালানটি আমদানি করেছে চট্টগ্রামের খাতুনগঞ্জের মেসার্স জি এস আর এগ্রো ইন্টারন্যাশনাল।

এছাড়া ইন্দোনেশিয়া থেকে আসা ২২ হাজার ১০০ কেজির আরেকটি আদার চালান নিলামে উঠবে। এগুলোর সংরক্ষিত মূল্য ধরা হয়েছে ২৮ লাখ ৮৭ হাজার ১৮ টাকা। এ হিসেবে কেজিপ্রতি দর পড়বে ১৩০ টাকা ৬০ পয়সা। চালানটি আমদানি করেছে রাজধানীর সূত্রাপুর এলাকার মেসার্স সিকদার ভেনচার্স।

সোমবার ভারত থেকে আসা ননিযুক্ত গুঁড়া দুধের ১ লাখ ১০ হাজার কেজির একটি চালান নিলামে তুলবে চট্টগ্রাম কাস্টমস হাউস। এগুলোর সংরক্ষিত মূল্য ধরা হয়েছে ৩ কোটি ৩৩ লাখ ৭৭ হাজার ৯৬৩ টাকা। এ হিসেবে কেজিপ্রতি দাম পড়বে ৩০৩ টাকা ৪০ পয়সা। চালানটি আমদানি করেছে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের অলিম্পিক ইন্ডাস্ট্রিস লিমিটেড।

সাধারণত শুল্ক ফাঁকি, মিথ্যা ঘোষণা দিয়ে পণ্য আমদানি, নির্ধারিত সময়ের মধ্যে শুল্ক পরিশোধ না করা, সময়মতো ছাড় না করার কারণে পণ্যগুলো নিজেদের অধীনে নেয় কাস্টমস কর্তৃপক্ষ। পরে তা নিলামের মাধ্যমে বিক্রি করা হয়। পণ্যের আমদানি মূল্যের ওপর ভিত্তি করে সংরক্ষিত মূল্য নির্ধারণ করে কাস্টমস কর্তৃপক্ষ। কাস্টমসের নিয়মানুযায়ী, সংরক্ষিত মূল্যের ন্যূনতম ৬০ শতাংশ দামে বিক্রি করতে হয়।