বাইডেন-শি বৈঠক: গুরুত্ব পাবে তাইওয়ান ইস্যু

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সামনের সপ্তাহে বহুল প্রতীক্ষিত বৈঠকে বসছেন।  ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনের মাঝে আলাদাভাবে কথা বলবেন তারা।

বিবিসি জানায়, ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জো বাইডেন প্রথমবারের মতো চীনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন।   আশা করা যাচ্ছে, দুই শীর্ষ নেতার বৈঠকে গুরুত্ব পাবে তাইওয়ান ইস্যু।

বহুল প্রতীক্ষিত এই বৈঠক এমন এক সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন পরাশক্তির এই দেশ দুটির মধ্যে উত্তেজনা চরমে।  ধারণা করা হচ্ছে, এশিয়ায় চীনের আধিপত্য বিস্তার এবং বেইজিংয়ের তাইওয়ানকে নিজেদের দাবি করার কারণে বিষয়টি আলোচনার কেন্দ্রে রয়েছে।

বৈঠকের ব্যাপারে গতকাল বৃহস্পতিবার (১০ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেছেন, ‘আমি নিশ্চিত- আমরা তাইওয়ান নিয়ে আলোচনা করব।’  তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের যে নীতি, সেখানে বড় ধরনের কোনো ছাড় দেবেন না বলেও জানিয়েছেন তিনি।  বাইডেন আরও বলেন,  প্রত্যেকের ‘রেড লাইন’ কত দূর, তা শি জিনপিংকে জানিয়ে দেবেন তিনি।

এর আগে বাইডেন প্রশাসন বারবার বলেছে, চীনের আক্রমণ থেকে তাইওয়ানকে রক্ষায় সব ধরনের সহায়তা করবে যুক্তরাষ্ট্র।

গত মাসে চীনা কমিউনিস্ট পার্টির কংগ্রেসে শি জিনপিং তাইওয়ান বিষয়ে চীনের অবস্থান পুনর্ব্যক্ত করেন।  চীনের ‘ভূ-খণ্ডে’ হস্তক্ষেপ করলে সব ধরনের পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারিও দেন তিনি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে যে ভুল বোঝাবুঝি রয়েছে সেগুলোর অবসান তারা চায়।

তাইওয়ান ইস্যুতে পরাশক্তির এই দেশ দুটির মধ্যে এক ধরনের উত্তেজনা তো রয়েছেই।  এছাড়া দক্ষিণ চীন সাগর, হংকং ও জিনজিয়াং প্রদেশের ইস্যু নিয়েও ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বিরাজমান।