বাংলাদেশ-পাকিস্তান প্রথম টেস্টের পিচে সুবিধা পাবেন কারা

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বর্তমানে পাকিস্তানে অবস্থান করছে বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে আগামী ২১ আগস্ট থেকে ২৫ আগস্ট হবে সিরিজের প্রথম টেস্ট। দেশটিতে বাংলাদেশের রেকর্ড একদমই ভালো নয়। সেক্ষেত্রে পিচ একটি বড় বিষয়। এবারও পিচ নিয়ে আছে কৌতুহল।

সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের গণমাধ্যম `ক্রিকেট পাকিস্তান‘ জানায়, মেঘলা আবহাওয়ার কারণে রাওয়ালপিন্ডির পিচে বড় রকমের সাহায্য পেতে যাচ্ছেন পেস বোলাররা। সেক্ষেত্রে চার পেসার নিয়ে খেলতে পারে শান মাসুদের দল।

পাকিস্তান চার পেসার নিয়ে খেললে একাদশ থেকে ছেঁটে ফেলতে হবে স্পিনারদের। সেক্ষেত্রে একমাত্র স্পিনার হিসেবে খেলতে পারেন আগা সালমান। যদিও ব্যাটিংই তার মূল দায়িত্ব। চার পেসার খেলানো হলে শাহিন আফ্রিদি, নাসিম শাহ ও মির হামজা মোটামুটি নিশ্চিত। চতুর্থ পেসার হিসেবে হয় খুররম শেহজাদ অথবা মোহাম্মদ আলি খেলবেন।

পিচের অবস্থা অনুযায়ী অতিরিক্ত পেসার খেলানোর সুযোগ আছে বাংলাদেশেরও। বাংলাদেশের ১৬ সদস্যের স্কোয়াডে আছেন নাহিদ রানা, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ ও সৈয়দ খালেদ আহমেদের মতো পেসাররা। যদিও প্রথম টেস্টে খেলবেন না তাসকিন।

দুই দলের স্কোয়াড

পাকিস্তান টেস্ট স্কোয়াড: শান মাসুদ (অধিনায়ক), সৌদ শাকিল (সহ-অধিনায়ক), আমির জামাল (ফিটনেস সাপেক্ষে), আবদুল্লাহ শফিক, আবরার আহমেদ, বাবর আজম, কামরান গোলাম, খুররম শাহজাদ, মীর হামজা, মোহাম্মদ আলী, মোহাম্মদ হুরায়রা, মোহাম্মদ রিজওয়ান (উইকেট-রক্ষক), নাসিম শাহ, সাইম আইয়ুব, সালমান আলী আগা, সরফরাজ আহমেদ (উইকেট-রক্ষক) ও শাহীন শাহ আফ্রিদি।

বাংলাদেশ টেস্ট স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, শাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, নাহিদ রানা, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ ও সৈয়দ খালেদ আহমেদ।