বাংলাদেশ এক অনাকাঙ্ক্ষিত সংকটের মুখে পড়েছে: কাদের

বাংলাদেশ এক অনাকাঙ্ক্ষিত সংকটের মুখে পড়েছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবাহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। বৃহষ্পতিবাল (২৭ অক্টোবর) এক বিবৃতিতে মন্ত্রী বলেন, বিশ্বমানব আজ এক অনাকাঙ্ক্ষিত সংকট অতিবাহিত করছে। পৃথিবীর বৃহৎ অর্থনীতির দেশগুলোকেও আশঙ্কাজনক অর্থনৈতিক বিপর্যয়ের সম্মুখীন হতে হচ্ছে।

ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের প্রায় সকল রাষ্ট্রেই খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধিসহ বিদ্যুৎ ও জ্বালানি সংকট সৃষ্টি হয়েছে। যার অভিঘাতে এক অনাকাঙ্ক্ষিত সংকটের মুখোমুখি আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশও।

বিবৃতিতে বিএনপি নেতারা ‘দায়িত্বশীল বিরোধীদলের’ ভূমিকা পালন করছে না বলেও মন্তব্য করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, ‘বিএনপি নেতারা দায়িত্বশীল বিরোধীদলের ভূমিকা পালন না করে মিথ্যাচার ও বিভ্রান্তির রাজনীতি অব্যাহত রেখেছেন। গণতান্ত্রিক শাসনব্যবস্থায় প্রতিটি বিরোধীদলেরই দেশ ও জনগণের প্রতি দায়িত্ব রয়েছে। কিন্তু বিএনপি নেতারা সেই দায়িত্ব পালন করছেন না।’

কথায় কথায় বিএনপি নেতারা সরকারের পদত্যাগ দাবি করছেন উল্লেখ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরও বলেন, বৈশ্বিক এই সংকটময় পরিস্থতি বিবেচনা না করে বিএনপি নেতারা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যাচারে লিপ্ত হয়েছেন। বিএনপি মহাসচিবের কাছে প্রশ্ন, বিশ্বের সব দেশের সরকারই কি পদত্যাগ করবে? সব দেশে সরকার পদত্যাগ করলে সমগ্র বিশ্বই তো সরকারবিহীন হয়ে পড়বে। নিশ্চিতভাবে পৃথিবীর সকল রাষ্ট্র সরকারবিহীন চলতে পারে না।

বিএনপির শাসনামলের বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনা করে কাদের বলেন, তখন তারা হাওয়া ভবন খুলে দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল। গণবিরোধী নীতি ও লুটপাটের মাধ্যমে বাংলাদেশকে একটি ব্যর্থ অকার্যকর রাষ্ট্রে পরিণত করেছিল। জনকল্যাণের অঙ্গীকারকে পরিহার করে তারা গোষ্ঠীতন্ত্র ও সিন্ডিকেট প্রতিষ্ঠা করেছিল। সেই ধ্বংসস্তূপ থেকে সফল রাষ্ট্রনায়ক জননেত্রী শেখ হাসিনা সুনির্দিষ্ট পরিকল্পনা ও কর্মপ্রয়াসের মাধ্যমে বাংলাদেশকে একটি সম্ভাবনাময় অর্থনীতির রাষ্ট্র হিসেবে বিশ্বসভায় অনন্য মর্যাদায় অধিষ্ঠিত করেছেন।