বাংলাদেশে বিরোধীদলের শান্তিপূর্ণ সমাবেশের পরিবেশ চায় যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বাংলাদেশে বিরোধী রাজনৈতিক দলসহ সব জনগণের জন্য কোনো রকম ভয়ভীতি-দমন ছাড়া শান্তিপূর্ণ সমাবেশের পরিবেশ সৃষ্টির জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

ওয়াশিংটনের স্থানীয় সময় সোমবার (৭ নভেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে নেড প্রাইস এক প্রশ্নের উত্তরে এই আহ্বান জানান।

তিনি জানান, যুক্তরাষ্ট্র বাংলাদেশে পরবর্তী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে—এমনটাই প্রত্যাশা করে।

ব্রিফ্রিং চলাকালে নেড প্রাইসকে বাংলাদেশের সুষ্ঠু ও অবাধ নির্বাচনের দাবিতে আন্দোলন-বিক্ষোভ নিয়ে প্রশ্ন করা হয়।  তার কাছে জানতে চাওয়া হয়েছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সতর্ক করে দিয়ে বলেছেন, সরকারবিরোধী আন্দোলনের নামে বিএনপি বাড়াবাড়ি করলে দলটির চেয়ারপারসন খালেদা জিয়াকে জেলে পাঠানো হবে।  যুক্তরাষ্ট্র অবিলম্বে খালেদা জিয়ার মুক্তির দাবি জানাবে কি না।

জবাবে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির কেন্দ্রবিন্দুতে রয়েছে গণতন্ত্র ও মানবাধিকার।  আমরা আশা করি, নাগরিক সমাজের সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে বাংলাদেশের জনগণ একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে তাদের সরকার বেছে নিতে পারবেন।  এটাই আমাদের প্রত্যাশা।  এই লক্ষ্যের প্রতি আমাদের সমর্থন অব্যাহত থাকবে।

নেড প্রাইস আশা প্রকাশ করেন, নির্বাচনকে সামনে রেখে সমাবেশ করার ক্ষেত্রে যেন বাংলাদেশের বিরোধী দলগুলো কোনো বাধার সম্মুখীন না হয়।  তারা যেন নির্ভয়ে নিজেদের কথা বলতে পারেন ও তাদের দাবি-দাওয়া তুলে ধরতে পারেন।