ফেসবুকে লাইক-কমেন্ট করছেন না! সেসব বন্ধুদের দেখে নিন

ফেসবুক বিশ্বের অন্যতম বড় ইন্টারনেট ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম।  বিশ্বজুড়ে রয়েছে ফেসবুকের অসংখ্য ব্যবহারকারী।  যার সংখ্যা বেড়েই চলছে।  জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অ্যাকাউন্ট নেই এমন মানুষের সংখ্যা হয়তো গুনে বলা যাবে।

তবে আমাদের বেশির ভাগেরই ফেসবুক ফ্রেন্ডলিস্টে এমন অনেকে আছেন, যাদের সঙ্গে কখনো দেখা কিংবা মেসেজে কথা হয়নি।  তবে একে অন্যের পোস্টে রিঅ্যাক্ট বা কমেন্টের মাধ্যমে অনেকের সঙ্গেই যোগাযোগ থাকে।

অথবা একটা সময় থাকলেও এখন তাদের সাথে কোনো পোস্টে কমেন্ট, রিঅ্যাক্ট আদান-প্রদান হয় না।  এরকম বন্ধুদের তো আর খুঁজে খুঁজে বের করা সম্ভব নয়!

ফ্রেন্ডলিস্টের হাজার হাজার বন্ধুর মাঝে কার পোস্টে রিঅ্যাক্ট করলেন না, তা খুঁজে বের করা বা মনে রাখা আসলেই কঠিন।  অবশ্য এই কঠিন কাজটি সহজ করে দিয়েছে স্বয়ং ফেসবুকই।

বিগত ৯০ ‍দিনে আপনার বন্ধু তালিকার কাদের সঙ্গে আপনার কোনো রকম যোগাযোগই হয়নি, তার তালিকা আপনার সামনে তুলে ধরছে ফেসবুক।  সেসব ‘ইনঅ্যাকটিভ’ বন্ধুকে আপনি চাইলে আনফ্রেন্ডও করতে পারবেন, যদি তাদের তালিকায় না রাখতে চান।

কীভাবে এটি করবেন- প্রথমে আপনার প্রোফাইলে যান।  তারপর What’s on your mind লেখার পাশে থাকা আপনার প্রোফাইলের ছবিতে ক্লিক করুন।  দেখতে পাবেন আপনার প্রোফাইলের ডিটেইলস।  একটু নিচে নামলে দেখবেন Friends লিখা রয়েছে। সেখানে আপনার ফ্রেন্ডসের সংখ্যা দেখাবে। Friends লেখার উপর ক্লিক করুন। তারপর Manage থেকে Least interacted with লেখাতে ক্লিক করুন।

সেখানে আপনাকে দেখাবে বিগত ৯০ দিনে আপনার বন্ধু তালিকার কাদের সঙ্গে আপনার কোনো রকম যোগাযোগই হয়নি তাদের সংখ্যা।  এবার আপনি চাইলে একজন করে বা Select Multiple এ ক্লিক করে অধিক যোগাযোগ হচ্ছেনা এইরকম ফেন্ডদের বন্ধু তালিকা থেকে Unfriend করতে পারেন।