ফাইনাল দিয়েই বিশ্বকাপ ক্যারিয়ার শেষ মেসির

বিশ্বকাপের আগেই কথাটা জানিয়েছিলেন লিওনেল মেসি।  কাতার বিশ্বকাপই হবে তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ।  কাতারে আর্জেন্টিনা একটু একটু করে এগিয়েছে, প্রশ্নটাও ধীরে ধীরে আবার জেগেছে।  এটাই কি মেসির শেষ বিশ্বকাপ!

গতকাল মঙ্গলবার (১৩ ডিসেম্বর) রাতে সেমিফাইনাল ম্যাচের আগে আর্জেন্টিনার সংবাদ সম্মেলনেও একই প্রশ্ন করা হয়েছিল কোচ লিওনেল স্কালোনিকে।  আর্জেন্টাইন কোচ নিজেও তখন কিছু নিশ্চিত করতে পারেননি।  অবশেষে নিশ্চিত করলেন মেসিই।  আর সে কথা শুনে আর্জেন্টাইন সমর্থকদের মন খারাপ হওয়াটাই স্বাভাবিক।  হ্যাঁ, আগামী রোববারের (১৮ ডিসেম্বর) ফাইনালই বিশ্বকাপে মেসির শেষ ম্যাচ।

লুসাইলে মঙ্গলবার রাতে সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে উঠেছে আর্জেন্টিনা।  নিজে এক গোল করার পাশাপাশি হুলিয়ান আলভারেজকে দিয়েও গোল করান মেসি।  দুর্দান্ত খেলে জয় তুলে নেয়ার পর সংবাদমাধ্যমের সঙ্গে এ বিষয়ে কথা বলেন মেসি।

মিক্সড জোনে সংবাদকর্মীদের সঙ্গে প্রায় পাঁচ মিনিটের মতো কথা বলেন মেসি।  আর তিনি শুরুটাই করেন এভাবে- ‘ফাইনাল দিয়ে বিশ্বকাপ ক্যারিয়ার শেষ করতে পারব ভেবে গর্ব লাগছে।  নিশ্চিতভাবেই রোববার (ফাইনাল) হবে বিশ্বকাপে আমার শেষ ম্যাচ।  পরের বিশ্বকাপ (২০২৬) অনেক দূরের পথ।  ততদিন পর্যন্ত সময় থাকবে বলে মনে হয় না।  তাই সবচেয়ে ভালোভাবে শেষ করার আশা রাখি।’

‘সবচেয়ে ভালোভাবে শেষ করা’ বলতে চ্যাম্পিয়ন হওয়ার আশাই প্রকাশ করেছেন মেসি।  ফাইনাল জয়ে নিজেদের সর্বস্ব নিংড়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মেসি।  বলেন, ‘জয়ের জন্য যা যা করা দরকার, তাই করব।’ লুসাইলে রোববার বাংলাদেশ সময় রাত ৯টায় ফাইনালে মাঠে নামবে আর্জেন্টিনা।  প্রতিপক্ষ এখনও ঠিক হয়নি।

আজ বুধবার (১৪ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত একটায় অপর সেমিফাইনালে মরক্কোর মুখোমুখি হবে ফ্রান্স।  জয়ী দল ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে।