প্রভাসের ওঠানামার ৭ বছর, ব্যর্থতার ক্ষত কতটা সেরেছে?

ভারতের দক্ষিণী সিনেমার তারকা অভিনেতা প্রভাস। দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে অসংখ্য ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন। তবে ‘বাহুবলি’ ফ্যাঞ্চাইজিতে অভিনয় করে তুমুল দর্শকপ্রিয়তা লাভ করেন। এ ফ্যাঞ্চাইজির দ্বিতীয় পার্ট ২০১৭ সালের ২৮ এপ্রিল বিশ্বব্যাপী মুক্তি পায়। শুধু ভারতে সিনেমাটি আয় করে ১ হাজার ৪১৬ কোটি রুপির (গ্রস) বেশি। ২৫০ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী মোট আয় করে ১ হাজার ৭০০ কোটি রুপির বেশি।
‘বাহুবলি টু’ মুক্তির পর টানা ২ বছর বিরতি নেন প্রভাস। ২০১৯ সালের ৩০ আগস্ট ‘সাহো’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় ফিরেন তিনি। মুক্তির আগে লাইমলাইটে থাকলেও দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়াতে ব্যর্থ হয়; বক্স অফিসেও খুব একটা সুবিধা করতে পারেনি এই সিনেমা। শুধু ভারতে সিনেমাটি আয় করে ৩৫৯ কোটি রুপি (গ্রস)। ৩৫০ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করে ৪৫১ কোটি রুপি।

‘সাহো’ সিনেমার ব্যর্থতার গ্লানি নিয়ে ফের ২ বছরের জন্য ডুব দেন প্রভাস। এরপর রাধা কৃষ্ণা কুমারের নির্দেশনায় ক্যামেরার সামনে দাঁড়ান এই নায়ক। ‘রাধে শ্যাম’ সিনেমায় পূজা হেগড়ের সঙ্গে জুটি বেঁধে ২০২২ সালের ১১ মার্চ বড় পর্দায় ফিরেন প্রভাস। কিন্তু এই প্রত্যাবর্তনও সুখকর হয়নি। বরং বক্স অফিসে আরো বড় ধাক্কা খান। ‍শুধু ভারতে সিনেমাটি আয় করে ১২৩ কোটি রুপির (গ্রস) বেশি। ২০০-৩৫০ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করে ১৪৯ কোটি রুপির বেশি।
গত বছর পৌরাণিক গল্পের সিনেমা নিয়ে প্রেক্ষাগৃহে হাজির হন প্রভাস। ২০২৩ সালের ১৬ জুন বিশ্বব্যাপী মুক্তি পায় প্রভাস অভিনীত ‘আদিপুরুষ’ সিনেমা। শুটিং শুরুর আগে থেকে লাইমলাইটে ছিল এ সিনেমা। মুক্তির পর শুরুটা বেশ ভালো ছিল। কিন্তু সমালোচক-দর্শকদের মতামত তাতে দারুণভাবে বিরূপ প্রভাব ফেলে। ফলে ৪৫০ কোটি রুপি বাজেটের এ সিনেমাও বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। শুধু ভারতে সিনেমাটি আয় করে ৩৪৩ কোটি রুপি (গ্রস)। বিশ্বব্যাপী সিনেমাটি আয় করে ৩৯৪ কোটি রুপি।
ব্যর্থতার দগদগে ক্ষত নিয়েই ২০২৩ সালের ১১ ডিসেম্বর প্রেক্ষাগৃহে হাজির হন প্রভাস। প্রশান্ত নীল পরিচালিত ‘সালার: পার্ট ওয়ান সিজফায়ার’ সিনেমা নিয়ে ভক্তরাও আশাবাদী ছিলেন। তবে এ সিনেমা ভক্তদের পুরোপুরি হতাশ করেনি। সমালোচকরা পাঁচে তিন নম্বর দেন। বক্স অফিসেও বেশ সাড়া ফেলে। ২০০ কোটি রুপি বাজেটের এ সিনেমা শুধু ভারতে আয় করে ৪৮৭ কোটি রুপির (গ্রস) বেশি। বিশ্বব্যাপী সিনেমাটি আয় করে ৬১৭ কোটি রুপি।
প্রভাসের বহুল আলোচিত সিনেমা ‘কল্কি: ২৮৯৮ এডি’। গত ২৭ জুন বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে সিনেমাটি। প্রভাসের চলতি বছরে মুক্তি পাওয়া প্রথম সিনেমাটি এটি। মুক্তির পর বক্স অফিসে ঝড় তুলেছে। ৬০০ কোটি রুপি বাজেটের এ সিনেমা ১৪ দিনে শুধু ভারতে আয় করেছে ৬৩৮ কোটি রুপির (গ্রস) বেশি। ১৪ দিনে বিশ্বব্যাপী আয় করেছে ৮৭০ কোটি রুপির বেশি।
‘কল্কি’ সিনেমার জয়রথ বক্স অফিসে চলমান থাকলেও সমালোচকরা মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করছেন। এ সিনেমার সংশ্লিষ্টরা দাবি করছেন— ১ হাজার কোটি রুপির বেশি আয় করবে ‘কল্কি’। যদিও এ নিয়ে বক্স অফিস বিশ্লেষকদের কারো কারো দ্বিমত রয়েছে। ভক্ত-অনুরাগী কিংবা বক্স অফিস বিশ্লেষকরা যাই বলুক না কেন, দীর্ঘ সাত বছর পর হাজার কোটি রুপির মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে প্রভাস অভিনীত কোনো সিনেমা। ‘বাহুবলি টু’ মুক্তির পর এই মাইলফলক প্রভাসের অধরা। সুতরাং প্রভাসের ব্যর্থতার ক্ষত কিংবা আফসোস কিছুটা হলেও দূর হবে!